রত্ন খচিত পোকা দিয়ে জীবন্ত গহনা (ভিডিও) | daily-sun.com

রত্ন খচিত পোকা দিয়ে জীবন্ত গহনা (ভিডিও)

ডেইলি সান অনলাইন     ১০ জুলাই, ২০১৮ ১৭:০১ টাprinter

রত্ন খচিত পোকা দিয়ে জীবন্ত গহনা (ভিডিও)

মনে করুন, আপনি কোনও বিয়েবাড়ি বা অন্য কোনও উৎসব বাড়িতে গিয়েছেন। এক সুন্দরী ললনার দিকে চোখ পড়েছে।

সেও দেখছে আপনাকে। ‘আঁখো কি গুস্তাখিঁয়া’-র মধ্যে আপনার নজর পড়ল সেই সুন্দরীর কানের দিকে। দেখলেন তাঁর কানের দুলটি নড়েচড়ে উঠছে!

 

 ভাল করে তাকাতেই বুঝতে পারলেন সেটি আসলে একটি জ্যান্ত গুবরে পোকা! কী ভাবছেন? এর পরে আর সেই মেয়েটির প্রতি আপনার প্রেম জাগবে কি না? তবে এদেশে যতই সেটা অস্বাভাবিক মনে হোক, দক্ষিণ আমেরিকা ও মেক্সিকোতে কিন্তু এই বিচিত্র ফ্যাশন ‘ইন’। গত শতাব্দীর আটের দশক থেকেই চলে আসছে এই ফ্যাশন। এর নাম ‘লাইভ জুয়েলারি’। মণিমুক্তো খচিত এই পোকার গায়ে কেবল চেন লাগিয়ে দিলেই হল।

 

এই ফ্যাশন অবশ্য আজকের নয়। প্রাচীন মিশরীয়দের মধ্যে এই রকম ‘জ্যান্ত গয়না’ পরার প্রচলন ছিল। মায়া সভ্যতাতেও এই রকম গয়না পরত মেয়েরা।

একটা সুন্দর গল্পও আছে। মায়া সভ্যতার এক রাজকুমারী শত্রু দেশের এক রাজকুমারকে ভালবেসে ফেলেছিলেন।

 

 কিন্তু তাঁদের মিলন হয়নি। দুঃখে খাওয়া দাওয়া ভুলে তিনি প্রাণত্যাগ করেন। মারা যাওয়ার পরে তিনি একটি পোকা হয়ে যান। যাতে তিনি ওই রাজকুমারের বুকের ব্রোচ হয়ে উঠতে পারেন। আসলে ওই সভ্যতায় রাজারাজরাদের মধ্যে ওই ধরনের গয়না বুকে পরার প্রচলন ছিল।

 

 

এখন অবশ্য আর ছেলেরা ওই ধরনের গয়না পরেন না। কিন্তু মেয়েরা দারুণ পছন্দ করেন। মার্কিন মুলুকে ৫০০ ডলারে বিক্রি হয়। যদিও বিক্রি হওয়াটা বেআইনি। এমনিতে বহু প্রাণীপ্রেমী এই ধরনের অভ্যাসকে বন্ধ করার ব্যাপারে প্রচার করে চলেছেন। কিন্তু এখনও পর্যন্ত কোনও কাজ হয়নি। সাধারণ ভাবে এই ধরনের পোকারা বছর চারেক বাঁচে। কিন্তু কানে পরার পরে কয়েক সপ্তাহের মধ্যেই মরে যায়। রত্নখচিত শরীর তাদের কাছে চরম অভিশাপ হয়ে নেমে আসে।

 

সে নিয়ে মাথাব্যথা নেই সে দেশের প্রমীলা বাহিনীর। তাঁরা ব্যস্ত তাঁদের বিচিত্র শখ মেটাতে। ফ্যাশন বলে কথা!

 


Top