অর্থনৈতিক জোন, হাইটেক পার্ক স্থাপানের চীনের সহযোগিতা চায় বাংলাদেশ | daily-sun.com

অর্থনৈতিক জোন, হাইটেক পার্ক স্থাপানের চীনের সহযোগিতা চায় বাংলাদেশ

ডেইলি সান অনলাইন     ৭ জুলাই, ২০১৮ ১৯:০২ টাprinter

অর্থনৈতিক জোন, হাইটেক পার্ক স্থাপানের চীনের সহযোগিতা চায় বাংলাদেশ

 

বাংলাদেশে আরো অর্থনৈতিক জোন ও হাইকেট পার্ক স্থাপনের জন্য চীনের আরো সহযোগিতা চান দেশটির বিশেষজ্ঞরা। বৃহস্পতিবার রাজধানী ঢাকায় অনুষ্ঠিত এক কর্মশালায় অংশ নিয়ে অন্যদের সঙ্গে সরকারের কর্মকর্তারাও এই প্রত্যাশা ব্যক্ত করেন। তারা বলেন, কয়েক দশক ধরে চীনের অসাধারণ অর্থনৈতিক উন্নয়ন ও সংস্কারের অভিজ্ঞতা থেকে অনেক কিছু শেখা আছে।

 
চীনের প্রস্তাবিত বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ’ সম্পর্কে ধারণা জোরদার করার লক্ষ্যে ‘ডেভলপমেন্ট এন্ড কোঅপারেশন অব বাংলাদেশ ইকনমিক ইকনমিক জোনস এন্ড হাইটেক পার্ক’ শীর্ষক ওই কর্মশালার আয়োজন করা হয়। এতে অর্থনৈতি জোন ও শিল্পপার্ক পরিকল্পনা, নির্মাণ ও ব্যবস্থাপনার ব্যাপারে চীনের অভিজ্ঞতা, লিবারালাইজেশনের অনুশীলন এবং বাণিজ্য ও বিনিয়োগ সহজতর করা, বাণিজ্য ও বিনিয়োগ সহজতর করতে আঞ্চলিক সহযোগিতা বিষয়েও আলোচনা হয়।


বাংলাদেশে চীনা দূতাবাস আয়োজিত কর্মশালায় বাংলাদেশ সরকারের সিনিয়র কর্মকর্তারা অংশগ্রহণ করে। এসব কর্মকর্তা চীনেও একই ধরনের কর্মশালা বা কর্মসূচিতে অংশ নিয়েছেন।


ইতোপূর্বে চীনে প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নেয়া কর্মকর্তারা তাদের অভিজ্ঞতা বিনিময় করেন।


তারা বাংলাদেশের অর্থনৈতিক জোন ও হাইকেট পার্ক এবং বাণিজ্য ও বিনিয়োগের অবস্থা ও পরিবেশ নিয়ে আলোচনা করেন এবং অর্থনৈতিক জোন স্থাপনে চীন ও বাংলাদেশের মধ্যে সহযোগিতা দৃঢ় করার প্রস্তাব তুলে ধরেন।

 


Top