আমি চোর নই, খুব তাড়াতাড়িই ফিরছি: নওয়াজ শরিফ | daily-sun.com

আমি চোর নই, খুব তাড়াতাড়িই ফিরছি: নওয়াজ শরিফ

ডেইলি সান অনলাইন     ৭ জুলাই, ২০১৮ ১৮:৫১ টাprinter

আমি চোর নই, খুব তাড়াতাড়িই ফিরছি: নওয়াজ শরিফ

 

খুব তাড়াতাড়িই পাকিস্তানে ফিরে আসবেন বলে জানালেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। দুর্নীতির দায়ে ১০ বছরের কারাদণ্ড পাওয়ার পর এই কথা বলেন তিনি। “আমি আমার লড়াই চালিয়ে যাব জেলের মধ্যে থেকেই। এটাও আমার লড়াইয়েরই একটি অংশ”, আদালতের রায়ের পর লন্ডনে তাঁর কন্যা মরিয়ম শরিফকে একপাশে নিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন নওয়াজ শরিফ। খবর এনডিটিভির।


বাবা এবং মেয়ে দুজনেই পাকিস্তানের অ্যাকাউন্টেবিলিটি আদালতের রায়ে দোষী সাব্যস্ত হয়েছেন শুক্রবার। যে চারটি দুর্নীতির মামলা নওয়াজ শরিফের বিরুদ্ধে চলছিল, তার মধ্যে একটি হল অ্যাভেনফিল্ড দুর্নীতি মামলা। সেই মামলার রায়েই দশ বছরের কারাদণ্ড হল তাঁর। লন্ডনের অভিজাত অ্যাভেনফিল্ড হাউজ অঞ্চলের চারটি ফ্ল্যাটের মালিকানা নিয়ে বিতর্কের জেরেই শুরু হয় এই মামলাটি। নওয়াজ শরিফের কন্যা মরিয়ম শরিফেরও সাত বছরের জেল হয়েছে। “নওয়াজ শরিফকে পুরস্কার হিসাবে দেওয়া হল ১০ বছরের কারাদণ্ড”, সংবাদসংস্থা এএফপি’কে এই কথা বলেন শরিফের উকিল মহম্মদ ঔরঙ্গজেব।

সরকারি উকিল সরদার মুজাফফর আব্বাস বলেন, আদালত শরিফের বিতর্কিত সম্পত্তিগুলি বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছে।


২৫ জুলাই পাকিস্তানের সাধারণ নির্বাচন। তার ঠিক তিন সপ্তাহ আগে এই রায় দিল আদালত।


গলার ক্যান্সারে আক্রান্ত নওয়াজ শরিফের স্ত্রী কুলসুম নওয়াজ। তাঁকে গত বছর উন্নত চিকিৎসার জন্য গ্রেট ব্রিটেনে আনা হয়। একদিকে মামলার শুনানি, আরেকদিকে কুলসুমের স্বাস্থ্য, এই দুই নিয়ে সদাব্যস্ত নওয়াজ শরিফ ও মরিয়মকে ঘনঘন লন্ডন থেকে ইসলামাবাদ আবার ইসলামাবাদ থেকে লন্ডন উড়তে হত।


নওয়াজ শরিফ চেয়েছিলেন, এই রায় যেন আরও অন্তত একটা সপ্তাহ বাদে ঘোষণা করা হয়। কিন্তু, তাঁর আবেদন আজ খারিজ করে দেয় আদালত। কন্যা মরিয়মকে নিয়ে লন্ডনেই রয়েছেন শরিফ। তিনি বলেছিলেন, তিনি এই মামলার রায় সেই আদালতে নিজের কন্যার সঙ্গে দাঁড়িয়েই শুনতে চান, যেখানে শুনানির জন্য ১০০’র বেশিবার যেতে হয়েছিল তাঁকে।


আদালত নওয়াজ শরিফ ও মরিয়মকে বিশাল অঙ্কের জরিমানাও করেছে। জরিমানা হিসাবে শরিফকে দিতে হবে ১০ মিলিয়ন মার্কিন ডলার। অন্যদিকে, তাঁর কন্যাকে জরিমানা দিতে হবে ২.৬ মিলিয়ন মার্কিন ডলার।


যে চারটি দুর্নীতির মামলায় অভিযুক্ত নওয়াজ শরিফ, তাদের মধ্যে একটি হল এই অ্যাভেনফিল্ড মামলা। প্রাক্তন প্রধানমন্ত্রী ও তাঁর কন্যার নামে যে দুর্নীতির মামলাটি করেছিল পাকিস্তানের ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো বা ন্যাব।


নওয়াজ শরিফ, তাঁর কন্যা মরিয়ম, জামাতা অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন সফদর এই মামলায় অভিযুক্ত হন। তাঁরা ছাড়াও, নওয়াজ শরিফের দুই ছেলে হাসান এবং হুসেনও এই মামলায় অভিযুক্ত। আদালতেহাজিরা না দেওয়ার কারণে তাঁদের অপরাধী বলে ঘোষণা করা হয়েছে।

 


Top