অভিনেত্রী রানী সরকারের ইন্তেকাল | daily-sun.com

অভিনেত্রী রানী সরকারের ইন্তেকাল

ডেইলি সান অনলাইন     ৭ জুলাই, ২০১৮ ১১:৩৫ টাprinter

অভিনেত্রী রানী সরকারের ইন্তেকাল

 

চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেত্রী রানী সরকার আর নেই (ইন্নানিল্লাহি....রাজিউন)। শনিবার (৭ জুলাই) ভোর ৪টার দিকে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

চলচ্চিত্র সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন।


তিনি জানান, মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। বার্ধক্য ছাড়াও কয়েক বছর ধরে বাতজ্বর, পিত্তথলিতে পাথর, জটিল কোলেলিথিয়েসিস রোগসহ নানা শারীরিক জটিলতায় ভুগছিলেন তিনি।


রানী ছিলেন ষাট ও সত্তর দশকের খল-অভিনেত্রী। নেতিবাচক চরিত্রে তার উপস্থিতি দর্শকদের আনন্দ দিয়েছে।


রানী সরকারের জন্ম সাতক্ষীরা জেলার কালীগঞ্জ থানার সোনাতলা গ্রামে। তার আসল নাম মোসাম্মৎ আমিরুন নেসা খানম। তার বাবার নাম সোলেমান মোল্লা এবং মায়ের নাম আছিয়া খাতুন।

 

১৯৫৮ সালে মঞ্চনাটকের মাধ্যমে রানী সরকারের অভিনয়ে পথচলা শুরু।

একই বছর পা রাখেন বড়পর্দায়। সিনেমার নাম ‘দূর হ্যায় সুখ কা গাঁও’। ১৯৬২ সালে বিখ্যাত চলচ্চিত্রকার এহতেশামুর রহমান পরিচালিত উর্দু চলচ্চিত্র 'চান্দা'তে অভিনয় করেন। ‘কাঁচের দেয়াল’, ‘বেহুলা’, ‘আনোয়ারা’, ‘চোখের জল’, ‘নাচের পুতুল’ তার অভিনীত জনপ্রিয় বাংলা সিনেমা। তাকে সর্বশেষ দেখা যায় আকরাম খানের ‘খাঁচা’ চলচ্চিত্রে। এরও আগে তাকে দেখা যায় আনোয়ার শাহাদাত পরিচালিত মুক্তিযুদ্ধভিত্তিক ‘কারিগর’ চলচ্চিত্রে।  


প্রায় এক হাজার চলচ্চিত্রে অভিনয় করেছেন রানী সরকার। বাংলা চলচ্চিত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৪’ এ আজীবন সম্মাননা লাভ করেন।

 

 

‘কারিগর’ চলচ্চিত্রে রানী সরকার

 


Top