কলম্বিয়ার দুই ফুটবলারকে হত্যার হুমকি | daily-sun.com

কলম্বিয়ার দুই ফুটবলারকে হত্যার হুমকি

ডেইলি সান অনলাইন     ৫ জুলাই, ২০১৮ ২০:২৩ টাprinter

কলম্বিয়ার দুই ফুটবলারকে হত্যার হুমকি

১৯৯৪ এই দিনেই আততায়ীর গুলিতে নিহত হয়েছিলেন কলম্বিয়ান ডিফেন্ডার আন্দ্রেস এস্কোবার। ১৯৯৪ বিশ্বকাপে কলম্বিয়ার হয়ে আত্মঘাতী গোল করেছিলেন, যেটির মূল্য তাঁকে দিতে হয়েছিল জীবন দিয়ে। সেই স্মৃতিই কি আবার ফিরে আসছে কলম্বিয়ায়? ইংল্যান্ডের সঙ্গে যে দুজন টাইব্রেকারে পেনাল্টি মিস করেছেন, এর মধ্যে তাদের টুইটারে হত্যার হুমকি দেওয়া হয়েছে পরোক্ষভাবে।

 

শুরুটা হয়েছিল কলম্বিয়ার গ্রুপ ম্যাচ দিয়ে। জাপানের সঙ্গে ওই ম্যাচে লাল কার্ড দেখেছিলেন কলম্বিয়ার কার্লোস সানচেজ, শেষ পর্যন্ত ওই ম্যাচটা হেরেছিল কলম্বিয়া। ওই ম্যাচের পর টুইটারে হত্যার হুমকিও পেতে হয়েছিল সানচেজকে। যদিও শেষ পর্যন্ত দ্বিতীয় রাউন্ডে ওঠায় সেটার জন্য আর মূল্য দিতে হয়নি দক্ষিণ আমেরিকার এই দেশকে।

 

তবে মূল্য দিতে হয়েছে কার্লোস বাক্কা ও মাতিউস উরিবের মিসের জন্য। দ্বিতীয় রাউন্ডে কলম্বিয়ার সঙ্গে টাইব্রেকারে গোল করতে পারেননি দুজন, প্রথমবারের মতো কোনো বিশ্বকাপের ম্যাচ টাইব্রেকারে জিতে শেষ আটে চলে গেছে ইংল্যান্ড। বাক্কা ও উরিবের পেনাল্টি মিসের পরেই টুইটারে দুজনের উদ্দেশে ভেসে আসতে থাকে বিভিন্ন উস্কানিমূলক মন্তব্য।

 

ডেভিড কাস্তেনাদা নামে একজন বাক্কাকে উদ্দেশ্য করে লিখেছেন, ‘বাক্কা, তুমি একটা আবর্জনার কীট।

ভুলেও কখনো আর এ দেশে এসো না। ’ আরেকজন লিখেছেন, ‘বাক্কা তুমি একটা ক্যান্সারের মতো। নিজেকে মেরে ফেলার কথা ভাবতে পার তুমি, এ দেশে আর এসো না। ’ এমনও মন্তব্য এসেছে, ‘বাক্কা, উরিবে তোমরা দেশে ফেরার কথা ভেবো না। মাদক ব্যবসায়ীরা তোমাদের চিবিয়ে খেয়ে ফেলবে। ’

 

ইংল্যান্ডের সঙ্গে ম্যাচ শুরুর আগেই এসকোবারের ভাই সাচি আশঙ্কা জানিয়ে বলেছিলেন, ভাইয়ের মতো ট্র্যাজেডি আর কখনো চান না। কিন্তু তাঁর শঙ্কা, পেনাল্টি মিস করলে সেই ট্র্যাজেডি আবার ফিরেও আসতে পারে। এসকোবারের কোনো হুমকি ছাড়াই সরাসরি মীর ফেলা হয়েছিল, মনে করিয়েছেন সেটি।

 


Top