শেষ ষোলতে গেল যারা | daily-sun.com

শেষ ষোলতে গেল যারা

ডেইলি সান অনলাইন     ২৯ জুন, ২০১৮ ১১:৪২ টাprinter

শেষ ষোলতে গেল যারা

 

দেখতে দেখতে বিশ্বকাপের অর্ধেক সময় এবং তিনভাগের দুই ভাগ ম্যাচ অনুষ্ঠিত হয়ে গেছে। এর মধ্য দিয়ে বিদায় নিশ্চিত হল ১৬টি দলের।

আর শেষ ষোলতে গেল ১৬টি দল। শেষ ষোলতে এবার নেই কোন আফ্রিকান দল। এশিয়ার একমাত্র প্রতিনিধি হিসাবে আছে জাপান। মধ্য আমেরিকা থেকে মেক্সিকো। বাকি সবগুলো দলই ইউরোপ ও লাতিন আমেরিকার। তবে এবারের বিশ্বকাপে যে ১৬টি দলের বিদায় নিশ্চিত হয়েছে, তাদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানি। ২০১০ সালে ইতালি, ২০১৪ সালে স্পেনের পর ২০১৮ সালে এসে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে বিদায় নিয়েছে জার্মানরা। শেষ ম্যাচে তারা হেরেছে (২-০ গোলে) দক্ষিণ কোরিয়ার কাছে। দীর্ঘ ৮০ বছর পর নক আউট পর্বে উঠতে ব্যর্থ হল বিশ্বকাপের ইতিহাসের অন্যতম সফল এই দলটি। আসুন, জেনে নেওয়া যাক কোন দল শেষ ষোলতে গেল, আর কোন দল বিদায় নিল—

 
গ্রুপ ‘এ’

 


এই গ্রুপ থেকে শেষ ষোলতে উঠেছে উরুগুয়ে ও রাশিয়া। ৩ ম্যাচে জয় নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে উরুগুয়ে। আর দুই ম্যাচ জিতে রানার্স আপ হয়েছে স্বাগতিক রাশিয়া। এই ম্যাচ থেকে বিদায় নেওয়া দুইটি দল সৌদি আরব ও মিসর। এর মধ্যে মিসর একটি ম্যাচেও জিততে পারেনি। সৌদি আরব এ ম্যাচে জয় পেয়েছে।


গ্রুপ ‘বি’

 


এই গ্রুপের চ্যাম্পিয়ন দল স্পেন। আর রানার্স আপ পর্তুগাল। দুই দলই একটি করে ম্যাচ জিতেছে, আর ড্র করেছে দুইটি ম্যাচ। এই গ্রুপ থেকে বিদায় নিয়েছে ইরান ও মরক্কো। ইরান ১ ম্যাচে জয় পেলেও কোন ম্যাচে জয় পায়নি মরক্কো। যদিও দুইটি দল একটি করে ম্যাচ ড্র করেছে।


গ্রুপ ‘সি’

 


এই গ্রুপের চ্যাম্পিয়ন দল ফ্রান্স। আর রানার্স আপ ডেনমার্ক। ৩ ম্যাচে ২টি জয় ও একটি ড্র ফ্রান্সের। আর একটি জয় ও ২টি ড্র ডেনমার্কের। এই গ্রুপ থেকে বিদায় নেওয়া দল হচ্ছে পেরু ও অস্ট্রেলিয়া। পেরু এক ম্যাচে জিতলেও অস্ট্রেলিয়া জয় পায়নি কোন ম্যাচেই।


গ্রুপ ‘ডি’

 


এই গ্রুপের শীর্ষ দল ক্রোয়েশিয়া। ৩ ম্যাচেই জয় তাদের। অন্যদিকে একটি করে জয়, ড্র ও হার নিয়ে গ্রুপ রানার্স আপ আর্জেন্টিনা। এই গ্রুপ থেকে বিদায় নেওয়া দল নাইজেরিয়া ও আইসল্যান্ড। সুপার ঈগলরা একটি ম্যাচে জয় পেয়েছিল। আর আইসল্যান্ডের সাফল্য বলতে আর্জেন্টিনার সাথে ড্র।


গ্রুপ ‘ই’

 


দুইটি জয় ও একটি ড্র নিয়ে এই গ্রুপের চ্যাম্পিয়ন দল ব্রাজিল। আর দুইটি ড্র ও একটি ড্র নিয়ে গ্রুপ রানার্স আপ সুইজারল্যান্ড। এই গ্রুপ থেকে বিদায় নেওয়া দল সার্বিয়া ও কোস্টা রিকা। কোস্টা রিকা কোন ম্যাচে জয় না পেলেও সার্বিয়া জয় পেয়েছে একটি ম্যাচে।


গ্রুপ ‘এফ’

 


এই গ্রুপের চ্যাম্পিয়ন দল সুইডেন। তাদের জয় ২টি ও হার একটি। আর একই পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় রানার্স আপ হয়েছে মেক্সিকো। এই গ্রুপ থেকে বিদায় নেওয়া দলের একটি বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। আর অন্য দল দক্ষিণ কোরিয়া। দুই দলই একটি করে ম্যাচে জয়ে পেয়েছে।


গ্রুপ ‘জি’

 


সব ক’টি ম্যাচ জিতে এই গ্রুপের চ্যাম্পিয়ন দল বেলজিয়াম। আর একটি ম্যাচ হেরে রানার্স আপ হয়েছে ইংল্যান্ড। এই গ্রুপ থেকে বিদায় নিয়েছে তিউনিসিয়া ও পানামা। পানামা কোন ম্যাচ না জিতলেও তিউনিসিয়া একটি ম্যাচ জিতেছে।


গ্রুপ ‘এইচ’

 


এই গ্রুপের চ্যাম্পিয়ন দল কলম্বিয়া। ৩ ম্যাচে দুইটি জয় তাদের, হার একটি। আর ১ করে জয়, ড্র ও হার নিয়ে গ্রুপ রানার্স আপ জাপান। এই গ্রুপ থেকে বিদায় নিয়েছে সেনেগাল ও পোল্যান্ড। পয়েন্ট ও গোল ব্যবধানে জাপানের সামান হলেও হলুদ কার্ড বেশি দেখায় বিদায় নিতে হয়েছে আফ্রিকান দল সেনেগালকে। আর পোল্যান্ড জিতেছে একটি ম্যাচ।


উল্লেখ্য, ১৪ জুন লুঝনিকি স্টেডিয়ামে দ্য গ্রেটেস্ট শো অন আর্থ ফুটবল বিশ্বকাপের পর্দা উন্মোচন হয়। রাশিয়ার ১১টি শহরের ১২টি ভেন্যুতে আয়োজন বিশ্বকাপের ২১তম আসরের।

 

 

 


Top