রোহিঙ্গাদের স্বাস্থ্য সহায়তায় ৪৮ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক | daily-sun.com

রোহিঙ্গাদের স্বাস্থ্য সহায়তায় ৪৮ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

ডেইলি সান অনলাইন     ২৯ জুন, ২০১৮ ১০:৫৪ টাprinter

রোহিঙ্গাদের স্বাস্থ্য সহায়তায় ৪৮ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

 

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সহায়তায় বাংলাদেশকে ৪৮ কোটি ডলার অনুদানভিত্তিক সাহায্য দেওয়ার ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক। বৃহস্পতিবার (২৮ জুন) সংস্থাটি জানায়, রোহিঙ্গাদের স্বাস্থ্য, শিক্ষা, পানি, স্যানিটেশন ও সামাজিক নিরাপত্তায় এই অর্থ ব্যয় করা হবে।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।


খবরে বলা হয়, বাংলাদেশে স্বাস্থ্য খাতে আগের সহায়তার সাথে আরো ৫ কোটি ডলার অনুদান অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংকের বোর্ড। সব মিলিয়ে এ সহায়তার পরিমাণ দাঁড়াবে ৪৮ কোটি ডলার।


বিশ্বব্যাংক বলেছে, স্বাস্থ্য খাতে যে সহায়তা দেওয়া হবে তা মূলত কানাডা ও বিশ্বব্যাংকের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (আইডিএ) অংশীদারিত্বের ভিত্তিতে। এই অর্থ বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের মাতৃত্ব, নবজাতক, শিশু ও কিশোর স্বাস্থ্য ও পুষ্টি সেবা, প্রজনন স্বাস্থ্যসেবা এবং পরিবার পরিকল্পনা খাতে ব্যয় করা হবে।


এক বিবৃতিতে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম বলেছেন, ‘রোহিঙ্গা জনগোষ্ঠীর দুর্দশা আমরা গভীরভাবে অনুভব করি এবং তারা যতক্ষণ না নিরাপদে, স্বেচ্ছায় ও মান-মর্যাদার সঙ্গে দেশে ফেরত না যায় ততদিন আমরা তাদের সাহায্য করতে প্রস্তুত আছি। ’ বিশ্বব্যাংক বাংলাদেশের জনগণের পাশে আছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।


কানাডার আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী ম্যারি-ক্লদ বিবিউ এক বিবৃতিতে বলেছেন, কানাডার দেওয়া প্রতিটি ডলার শরণার্থীদের স্বাস্থ্য, পুষ্টি ও মানবসেবায় ব্যয় করা হবে।


উল্লেখ্য, রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষন করতে আগামী ১ থেকে ২ জুলাই জিম ইয়ং কিম ও জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসের বাংলাদেশ সফরের কথা রয়েছে।

 


Top