বাংলাদেশের সাথে বানিজ্যিক সম্পর্ক উন্নয়নে আগ্রহী ফিলিপাইন | daily-sun.com

বাংলাদেশের সাথে বানিজ্যিক সম্পর্ক উন্নয়নে আগ্রহী ফিলিপাইন

ডেইলি সান অনলাইন     ২৫ জুন, ২০১৮ ২১:০৫ টাprinter

বাংলাদেশের সাথে বানিজ্যিক সম্পর্ক উন্নয়নে আগ্রহী ফিলিপাইন

 

বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণে আগ্রহী বলে জানিয়েছেন বাংলাদেশে ফিলিপাইনের রাষ্ট্রদূত ভিসেন্টে ভিভেনসিও টি. ব্যান্ডিলো। তিনি বলেন সাম্প্রতিক বছরগুলিতে বাংলাদেশের অভাবনীয় অর্থনৈতিক অগ্রগতি হয়েছে।  

 

ডেইলি সানের কনফারেন্স রুমে সাংবাদিকদের সাথে কথা বলার সময় ভিসেন্টে বলেন, "আমি দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ বাড়ানোর জন্য  আন্তরিকভাবে কাজ করছি"

 

 

 আজ সোমবার ফিলিপাইনের রাষ্ট্রদূত ডেইলি সানের সম্পাদক এনামুল হক চৌধুরীর আমন্ত্রণে বসুন্ধরা  আবাসিক  এলাকায় ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডে ডেইলি সানের সাংবাদিকদের সাথে একটি সৌজন্য সাক্ষাৎ করেন। সেখানে তিনি বলেন- তিনি উভয় দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে চান। উন্নয়নশীল দেশের সামগ্রিক উন্নয়নে মডেল হিসেবে বাংলাদেশ বিশ্বের অন্যতম উদাহরণ।  

 

 তিনি উভয় দেশের মানুষের সাথে মানুষের যোগাযোগ বাড়ানোর জন্য বাংলাদেশ ও ফিলিপাইনের মধ্যে সরাসরি ফ্লাইটের প্রয়োজনের ওপর জোর দেন।

 

 রোহিঙ্গা সঙ্কট প্রসঙ্গে  তিনি বলেন, রোহিঙ্গাদের প্রতি সহানুভূতিশীল হয়ে বাংলাদেশ   জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের  কাছে নিজেদেরকে এক অনন্য অবস্থানে দাড় করাতে পেরেছে।

 

 যদিও ফিলিপাইন ভৌগোলিকভাবে বাংলাদেশ থেকে অনেক দূরে অবস্থিত, তবুও  রোহিঙ্গাদের সংকটে একটি টেকসই সমাধানের জন্য দেশটি  সর্বদাই বাংলাদেশের পাশে আছে বলে রাষ্ট্রদূত উল্লেখ করেন।

 

তিনি দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনের জন্য এবং শিক্ষা ক্ষেত্রে সহযোগিতা করার জন্য সর্বদাই বাংলাদেশের পাশে আছেন বলে উল্লেখ করেন।

ফিলিপাইন থেকে বাংলাদেশ ব্যাংকের চুরি করা অর্থ ফেরত পাওয়ার ব্যাপারে এ ক প্রশ্নের উত্তরে ভিসেন্তে বলেন যে এই ইস্যু নিয়ে  তার সরকার আন্তরিকভাবে কাজ করছে এবং এই বিষয়ে  বাংলাদেশ সরকারকে সাহায্য করছে। অর্থের একটি অংশ ইতিমধ্যেই বাংলাদেশে ফেরত এসেছে এবং  বাকী অর্থ  পুনরুদ্ধারের  জন্য তাদের সরকার  সচেষ্ট।

 

তিনি আরও বলেন- শুধু বাংলাদেশই নয় ২০১২ সালে হিজিবিজি হত্যাকাণ্ডের পর ফিলিপাইন সরকার চুরি করা অর্থ পুনরুদ্ধারের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সাথে সহযোগিতা করেছে।

 

তিনি গর্বিত বাংলাদেশকে ফিলিপাইনের নাগরিকদের কাছে এবং ফিলিপাইন কে বাংলাদেশের নাগরিকদের সামনে তুলে ধরতে চান, এতে উভয় দেশই একে অপরের কাছে তাদের পর্যটক স্থান গুলোকে পরিচিত ও জনপ্রিয় করার জন্য অত্যন্ত কার্যকর হবে বলে তিনি উল্লেখ করেন।    

 

 সফরকালে ভিসেন্তে আরও বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন, যার মধ্যে রয়েছে ফুটবল, দ্বিপক্ষীয় বাণিজ্য, বিনিয়োগ এবং সাংস্কৃতিক বিনিময়।     

 

বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক ও নিউজ ২৪, রেডিও ক্যাপিটাল এবং বাংলানিউজ ২৪.কম এর সিইও, নঈম নিজাম এবং নিউজ ২৪ এর নির্বাহী পরিচালক হাসনাইন খুরশিদ উক্ত আলোচনা সভায় ডেইলি সান সম্পাদকের সঙ্গে ছিলেন।  

 

 পরে, ফিলিপাইনের রাষ্ট্রদূত নিউজ ২৪ এবং রেডিও ক্যাপিটালের অফিস এবং তাদের  চারপাশে বিভিন্ন বিভাগ ঘুরে দেখেন। পরিদর্শনকালে ঢাকায় ফিলিপাইন দূতাবাসের সাংস্কৃতিক ও তথ্য কর্মকর্তা লরেন এস অর্সেসের রাষ্ট্রদূতের সঙ্গে ছিলেন।  


Top