বিশ্বজিৎ হত্যা: যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত পলাতক আসামি কারাগারে | daily-sun.com

বিশ্বজিৎ হত্যা: যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত পলাতক আসামি কারাগারে

ডেইলি সান অনলাইন     ২৫ জুন, ২০১৮ ১৪:৪২ টাprinter

বিশ্বজিৎ হত্যা: যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত পলাতক আসামি কারাগারে

 

ছাত্রলীগ ক্যাডারদের হাতে নির্মমভাবে খুন দর্জি দোকানী বিশ্বজিৎ দাস হত্যা মামলায় যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি তারিক বিন জোহর তমালকে কারাগারে পাঠিয়েছেন ট্রাইবুনাল। সোমবার (২৫ জুন) ঢাকার ৪ নং দ্রুত বিচার ট্রাইব্যুলের বিচারক আব্দুর রহমান সরদারের আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। বিচারক তার জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।


আসামি তমাল রায়ের আগে থেকে পলাতক ছিলেন।  


প্রসঙ্গত, ২০১২ সালের  ৯ ডিসেম্বর বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অবরোধ কর্মসূচি চলাকালে রাজধানীর পুরান ঢাকার ভিক্টোরিয়া পার্কের সামনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ছাত্রলীগ ক্যাডাররা ছাত্রশিবির কর্মী ভেবে নির্মমভাবে খুন করেন দর্জি দোকানী বিশ্বজিৎ দাসকে। শাখারীবাজারে তার দর্জি দোকান ছিল। তিনি থাকতেন লক্ষ্মীবাজার।   গ্রামের বাড়ি শরীয়তপুরে।   
  

বিশ্বজিৎ দাস হত্যা মামলায় ২০১৩ সালের ৫ মার্চ ছাত্রলীগের ২১ কর্মীর বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। ২১ আসামির মধ্যে ৮ জন কারাবন্দী আর বাকিরা পলাতক।


২০১৩ সালের ১৮ ডিসেম্বর বহুল আলোচিত ওই হত্যা মামলায় নিম্ন আদালত আটজনকে মৃত্যুদণ্ড এবং ১৩ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন।

ওই রায় ঘোষণার এক সপ্তাহের মধ্যে ডেথ রেফারেন্স হাইকোর্টে পৌঁছে। পাশাপাশি নিম্ন আদালতে মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আপিল করেন আসামিরা।


দীর্ঘ শুনানি শেষে ২০১৭ সালের ৬ আগস্ট বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর সমন্বয়ে গঠিত বেঞ্চ রফিকুল ইসলাম শাকিল ও রাজন তালুকদারের মৃত্যুদণ্ড বহাল রাখেন। খালাসপ্রাপ্ত চারজন হলেন- সাইফুল ইসলাম, কাইয়ুম মিঞা টিপু, এ এইচ এম কিবরিয়া ও গোলাম মোস্তফা।


নিম্ন আদালতের আদেশে মৃতুদণ্ডপ্রাপ্তরা হলেন- রফিকুল ইসলাম শাকিল, মাহফুজুর রহমান নাহিদ, এমদাদুল হক এমদাদ, জিএম রাশেদুজ্জামান শাওন, সাইফুল ইসলাম, কাইয়ুম মিঞা টিপু, রাজন তালুকদার ও মীর মো. নূরে আলম লিমন।


যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা হলেন- এ এইচ এম কিবরিয়া, ইউনুস আলী, তারিক বিন জোহর তমাল, গোলাম মোস্তফা, আলাউদ্দিন, ওবায়দুর কাদের তাহসিন, ইমরান হোসেন, আজিজুর রহমান, আল-আমিন, রফিকুল ইসলাম, মনিরুল হকপাভেল, মোশাররফ হোসেন ও কামরুল হাসান। তাদের প্রত্যেককে ২০ হাজার টাকা করে অর্থদণ্ডেও দণ্ডিত করা হয়।


আরও পড়ুন:


বিশ্বজিৎ হত্যা: আসামি খালাসের রায় স্থগিত চেয়ে আবেদন


বিশ্বজিৎ হত্যা: ২ জনের ফাঁসি বহাল, ৪ জনের যাবজ্জীবন

 


Top