সড়ক দুর্ঘটনা রোধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর | daily-sun.com

সড়ক দুর্ঘটনা রোধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

ডেইলি সান অনলাইন     ২৫ জুন, ২০১৮ ১৪:১৯ টাprinter

সড়ক দুর্ঘটনা রোধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

- ফাইল ফটো

 

সড়ক দুর্ঘটনা রোধে টানা ৫ ঘণ্টার বেশি গাড়ি চালানো যাবে না এবং দূরপাল্লায় বিকল্প ড্রাইভারের ব্যবস্থা রাখাসহ কয়েক দফা নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (২৫ জুন) সচিবালয়ে তার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ নির্দেশনা দেন।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর এসব নির্দেশনা সাংবাদিকদের সামনে তুলে ধরেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।


তিনি বলেন, মন্ত্রিসভার আজকের বৈঠকে সড়ক দুর্ঘটনারোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেশ কিছু নির্দেশনা দিয়েছেন। এর মধ্যে রয়েছে, চালকেরা টানা ৫ ঘণ্টার বেশি গাড়ি চালাতে পারবেন না, দূরপাল্লার যাত্রী পরিবহনকালে পথে চালকদের জন্য বিশ্রামের ব্যবস্থা থাকা, দূরপাল্লায় বিকল্প ড্রাইভারের ব্যবস্থা রাখা, চালকের সহকারী (হেলপার) কখনই চালকের আসনে বসতে পারবেন না ও পরিবহনে যাত্রীদের সিটবেল্ট পরা বাধ্যতামূলক।


শফিউল আলম বলেন, চালক ও তার সহকারীর (হেলপার) প্রশিক্ষণ, সিগন্যাল মেনে রাস্তা পারাপারের নির্দেশনাও দিয়েছেন প্রধানমন্ত্রী।


মন্ত্রিপরিষদ সচিব বলেন, স্বরাষ্ট্র, নৌ পরিবহন এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীকে একসঙ্গে বসে এসব নির্দেশনা বাস্তবায়নের পদক্ষেপ তদারকি করতে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন।


তিনি আরও বলেন, এ-সংক্রান্ত একটি আইনের খসড়া তৈরির বিষয় আইন মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন রয়েছে। সেটি আইন হিসেবে পাসের আগে এসব নির্দেশনা বাস্তবায়ন হবে।

 


Top