সিরিয়ায় ভয়াবহ বিমান হামলা চালাল রাশিয়া | daily-sun.com

সিরিয়ায় ভয়াবহ বিমান হামলা চালাল রাশিয়া

ডেইলি সান অনলাইন     ২৪ জুন, ২০১৮ ২১:৪৩ টাprinter

সিরিয়ায় ভয়াবহ বিমান হামলা চালাল রাশিয়া

সিরিয়ার দক্ষিণাঞ্চলে বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় রবিবার রাতে রাশিয়া প্রচণ্ড বিমান বোমা হামলা চালিয়েছে বলে একটি পর্যবেক্ষণকারী সংগঠন একথা জানিয়েছে। প্রায় এক বছর আগে অস্ত্রবিরতির পর এই প্রথমবারের মতো রাশিয়া হামলা চালালো।

 

প্রসঙ্গত, সিরিয়াতে সাত বছর ধরে গৃহযুদ্ধ চলছে। বিদেশী পরাশক্তিগুলোও এ যুদ্ধে জড়িয়ে পড়েছে। দেশটির দক্ষিণাঞ্চল দেশটিতে চলমান যুদ্ধে অংশ নেয়া স্থানীয় বিভিন্ন পক্ষ ও আন্তর্জাতিক শক্তিধর দেশগুলোর জন্য একটি কৌশলগত স্থান।

 

এ ব্যাপারে ব্রিটেন ভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, গত রাতে বাশারের মিত্র রাশিয়া দারায় বিদ্রোহী নিয়ন্ত্রিত শহরগুলোতে ব্যাপক বিমান হামলা চারিয়েছে। ২০১৭ সালের গ্রীষ্মকালের পর এই প্রথমবার রাশিয়া হামলা চালাল।

 

মানবাধিকার সংগঠনটি জানায়, রাশিয়া বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় অন্তত ২৫টি বিমান হামলা চালিয়েছে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

 

উল্লেখ্য, রাজধানী দামেস্কের নিরাপত্তা নিশ্চিত করার পর সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ এবার দক্ষিণাঞ্চলীয় প্রদেশ দারা ও স্বইদা বিদ্রোহীদের কবল থেকে নিজের নিয়ন্ত্রণে নিতে চাইছেন। কয়েক সপ্তাহ ধরে তিনি ওই অঞ্চলে সৈন্য সমাবেশ বাড়াচ্ছেন, বিদ্রোহীদের প্রতি আত্মসমর্পণের আহ্বান জানাচ্ছেন এবং সাম্প্রতি বোমা হামলা জোরদার করেছেন।

 

সূত্র: এএফপি


Top