কস্তার পায়ে স্পেনের জয় | daily-sun.com

কস্তার পায়ে স্পেনের জয়

ডেইলি সান অনলাইন     ২১ জুন, ২০১৮ ০২:৪৫ টাprinter

কস্তার পায়ে স্পেনের জয়

রাশিয়ার কাজানে ইরানের রক্ষণ দুর্গ ভেঙে জয় ছিনিয়ে দ্বিতীয় পর্বে খেলার পথ প্রশস্ত করল স্পেন। অতিরক্ষণাত্মক ইরানের বিরুদ্ধে মাত্র এক গোলের জয় নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে স্পেনকে।

 

প্রথম ম্যাচে পর্তুগালের বিরুদ্ধে দুই গোল করা দিয়াগো কস্তাই ইরানের বিরুদ্ধে জয়সূচক একমাত্র গোলটি করে খেলার ৫৪ মিনিটে। গোলশূন্য অবস্থায় শেষ হয় প্রথমার্ধ।

 

তিন পয়েন্ট নিয়ে খেলতে নামা ইরানের জন্য স্পেনের বিরুদ্ধে ড্র পেলেই শেষ ষোলোতে যাওয়ার পথ প্রশস্ত হতো। কিন্তু দ্বিতীয় পর্বে যেতে হলে স্পেনের জন্য জয়ের কোনো বিকল্প ছিল না। প্রথম ম্যাচে পর্তুগালের সাথে ড্র করে স্পেন।

 

ম্যাচ ড্র করতে পারলে ইরানের পয়েন্ট হতো ৪, স্পেনের ২। ফলে ইরানের দ্বিতীয় পর্বে যাওয়ার আশা অনেকটাই উজ্জ্বল হতো। তাই ইরান স্বাভাবিকভাবেই বেছে নিয়েছিল রক্ষণাত্মক কৌশল।

 

ইরান প্রথমার্ধে ভালোভাবে আটকে রাখল স্পেনকে।

কিন্তু দ্বিতীয়ার্ধের ৫৪ মিনিটে ইরানের রক্ষণ প্রাচীর ভেঙে গোল পেল কস্তা। আন্দ্রেস ইনিয়েস্তার জাদুকরি পাসে কস্তার ফিনিশিং।  ১-০ গোলে এগিয়ে গেল স্পেন। এই অগ্রগামিতা তারা ধরে রাখল ম্যাচের শেষ পর্যন্ত।

 

ইরান স্পেনের জালে একবার বল পাঠাতে সফলও হয়েছিল কিন্তু ‘ভিএআর’ পদ্ধতির বদৌলতে রক্ষা পায় স্পেন। হ্যান্ডবল হওয়ার কারণে ইরানের গোলটি বাতিল হযে যায়।


Top