আজ থেকে লাগাতার অবস্থান কর্মসূচি নন-এমপিও শিক্ষকদের | daily-sun.com

আজ থেকে লাগাতার অবস্থান কর্মসূচি নন-এমপিও শিক্ষকদের

ডেইলি সান অনলাইন     ১৭ জুন, ২০১৮ ১৭:৩১ টাprinter

আজ থেকে লাগাতার অবস্থান কর্মসূচি নন-এমপিও শিক্ষকদের

 

রমজান ও ঈদের জন্য অর্ধবেলা অবস্থান কর্মসূচি পালন করলেও আজ থেকে লাগাতার কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন নন-এমপিও শিক্ষক কর্মচারীরা। নন-এমপিও শিক্ষক-কর্মচারী সংগঠনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার রবিবার (১৭ জুন) নতুন এ কর্মসূচির কথা গণমাধ্যমকে জানান।

তিনি বলেন, ‘যতক্ষণ পর্যন্ত প্রধানমন্ত্রী দেয়া প্রতিশ্রুতি অনুযায়ী এমপিভুক্ত করা না হবে ততক্ষণ আমরা রাজপথেই অবস্থান করব। ’


শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে গত ৭ দিন ধরে টানা আন্দোলন করে যাচ্ছেন তারা। এর ধারাবাহিকতায় গতকাল  শনিবার (১৬ জুন) সারাদেশে ঈদ উৎসব পালিত হলেও পরিবার-পরিজন ছেড়ে রাজপথে ঈদ পালন করছেন নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা। ওই দিন সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবের বিপরীত পাশের সড়কে ঈদ জামায়াত আদায় শেষে এমপিওভুক্তির দাবিতে তারা ভুখা মিছিল ও বিক্ষোভ করেন।

 


আজও রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের বিপরীত পাশের সড়কে সহস্রাধিক শিক্ষক এ অবস্থান কর্মসূচি পালন করে যচ্ছেন।   এ সময় ‘কেউ খাবে কেউ খাবে না, তা হবে না তা হবে না’;  ‘এমপিও না দিলে বাড়ি ফিরে যাব না’; ‘একদফা এক দাবি এমপিওভুক্তিকরণ চাই’;  এমন নানা স্লোগানে বিভিন্ন জেলা থেকে আগত শিক্ষক-কর্মচারীরা এ কর্মসূচি পালন করছেন। তাদের সঙ্গে যুক্ত হয়েছেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের নারী শিক্ষকরাও। নিজেদের অধিকার আদায়ে অনেক নারী শিক্ষক ছোট সন্তান রেখেই এ আন্দোলনে যুক্ত হয়েছেন বলে জানান তারা।


এমপিওভুক্তির দাবিতে নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা গত বছরের ২৬ ডিসেম্বর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার কর্মসূচি শুরু করেন।

টানা ওই অবস্থান ও অনশনের একপর্যায়ে ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে তার তৎকালীন একান্ত সচিব সাজ্জাদুল হাসান সেখানে গিয়ে আশ্বাস দেন। এরপর শিক্ষক-কর্মচারীরা আন্দোলন কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন। এরপর সরকারের বিভিন্ন পর্যায় থেকে বলা হয়েছে, নতুন অর্থবছরে নতুন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে। কিন্তু অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৮-২০১৯ অর্থবছরের যে বাজেট প্রস্তাব করেন, সেখানে তিনি নতুন এমপিওভুক্তির বিষয়ে সুস্পষ্ট কিছু বলেননি। যদিও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষা মন্ত্রণালয়ের জন্য যে বরাদ্দ দেয়া হয়েছে তা থেকে পর্যায়ক্রমে এমপিওভুক্ত করা হবে।

 


Top