নন-এমপিও শিক্ষকদের রাজপথে ঈদ, পরে ভুখা মিছিল | daily-sun.com

নন-এমপিও শিক্ষকদের রাজপথে ঈদ, পরে ভুখা মিছিল

ডেইলি সান অনলাইন     ১৬ জুন, ২০১৮ ১৩:২৭ টাprinter

নন-এমপিও শিক্ষকদের রাজপথে ঈদ, পরে ভুখা মিছিল

 

পরিবার-পরিজন ছেড়ে এবার রাজপথে ঈদ পালন করছেন নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা। শনিবার (১৬ জুন) সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবের বিপরীত পাশের সড়কে ঈদ জামায়াত আদায় শেষে এমপিওভুক্তির দাবিতে তারা ভুখা মিছিল ও বিক্ষোভ করেন।


শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে গত ৭ দিন ধরে টানা আন্দোলন করে যাচ্ছেন তারা। এ বিষয়ে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি দিলেও তা বাস্তবায়ন না হওয়ায় পরিবার পরিজন ছেড়ে আন্দোলন করছেন নন এমপিও শিক্ষক-কর্মচারীরা। ঈদ জামায়াত শেষে তারা একে অপরকে বুকে জড়িয়ে কান্না করতে থাকেন।


তারা বলেন, আমরা বেতন-ভাতার জন্য পরিবার ছেড়ে রাজপথে নেমেছি। ঈদের দিনেও পরিবারের সঙ্গে থাকতে পারলাম না। একটু মিষ্টি মুখে দেয়ার ভাগ্য হচ্ছে না। শিক্ষাকতা করে কি আমরা অপরাধ করছি? তাই আমাদের ন্যায্য দাবি আদায়ে স্ত্রী-সন্তান ছেড়ে রাস্তায় থাকতে হচ্ছে এসব বলতে বলতে তারা কান্নায় ভেঙে পড়েন।


সড়কের পাশে ঈদ জামায়াত শেষে আন্দোলনরত শিক্ষকরা বিক্ষোভ শুরু করেন। এরপর তারা ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু; শেখ হাসিনার বাংলাদেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ; এমপিও না হলে ঘরে ফিরে যাবো না- এমন শ্লোগানে একটি মিছিল নিয়ে প্রেস ক্লাবের সামনে থেকে পল্টন মোড় ঘুরে আবারও প্রেস ক্লাবের সামনে এসে বিক্ষোভ করতে থাকেন।

 


এ সময় নন-এমপিও শিক্ষক-কর্মচারী সংগঠনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, ‘ননএমপিও শিক্ষক-কর্মচারীরা বেতন না পাওয়ায় তারা রাজপথে ঈদ পালন করছেন। তাদের পারিবারের সদস্যরাও না খেয়ে আছেন। যতক্ষণ পর্যন্ত প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী এমপিওভুক্ত না হচ্ছে ততক্ষণ আমরা রাজপথ ছাড়বো না।


তিনি বলেন, আমাদের টাকা নেই, ঈদও নেই। তাই প্রেসক্লাবের বিপরীত পাশের সড়কে গত ৭ দিন ধরে আমরা অবস্থান কর্মসূচী পালন করছি। আজ ঈদের দিনও আমাদের এভাবেই কাটছে। কিন্তু শিক্ষা মন্ত্রণালয় এমপিও নীতিমালা তৈরির নামে আমাদের সঙ্গে প্রতরণা করার চেষ্টা করছে। আমরা তা মেনে নেব না। এমপিও ছাড়া আমরা বাড়ি ফিরে যাব না। ঈদের দিন উপলক্ষ্যে আজকের মতো আন্দোলন কর্মসূচি স্থগিত ঘোষণা করেন। কাল রোবাবার আবারও সকাল থেকে তাদের কর্মসূচী পালিত হবে বলে ঘোষণা দেন অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী।


ফেডারেশনের সাধারণ সম্পাদক বিনয় ভূষণ রায় বলেন, শিক্ষকরা ঈদ উদযাপন করার অবস্থায় নেই। তাই ঈদের জন্য ভুখা মিছিলের কর্মসূচি দেয়া হয়েছে।

 


তিনি আরও বলেন, এমপিওভুক্তির সুনির্দিষ্ট বক্তব্য বা গেজেট প্রকাশের আগে শিক্ষকেরা রাজপথ ছাড়বেন না। এমপিওভুক্তির বিষয়ে প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়ন না করে, কারা এর বিরুদ্ধে কাজ করছে, সেটা পরিষ্কার হওয়া জরুরি।


এমপিওভুক্তির দাবিতে নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা গত বছরের ২৬ ডিসেম্বর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার কর্মসূচি শুরু করেন। টানা ওই অবস্থান ও অনশনের একপর্যায়ে ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে তার তৎকালীন একান্ত সচিব সাজ্জাদুল হাসান সেখানে গিয়ে আশ্বাস দেন। এরপর শিক্ষক-কর্মচারীরা আন্দোলন কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন। এরপর সরকারের বিভিন্ন পর্যায় থেকে বলা হয়েছে, নতুন অর্থবছরে নতুন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে। কিন্তু অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৮-২০১৯ অর্থবছরের যে বাজেট প্রস্তাব করেন, সেখানে তিনি নতুন এমপিওভুক্তির বিষয়ে সুস্পষ্ট কিছু বলেননি। যদিও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষা মন্ত্রণালয়ের জন্য যে বরাদ্দ দেয়া হয়েছে তা থেকে পর্যায়ক্রমে এমপিওভুক্ত করা হবে।

 


Top