আগের বিশ্বকাপের ব্যর্থতা থেকে শিক্ষা নিয়েছে ব্রাজিল! | daily-sun.com

আগের বিশ্বকাপের ব্যর্থতা থেকে শিক্ষা নিয়েছে ব্রাজিল!

ডেইলি সান অনলাইন     ১২ জুন, ২০১৮ ১৮:৪৮ টাprinter

আগের বিশ্বকাপের ব্যর্থতা থেকে শিক্ষা নিয়েছে ব্রাজিল!

ব্যর্থতা শুধু হতাশার স্মৃতি নয়। শিক্ষণীয়ও।

ব্যর্থতার গল্প মানুষকে শেখায় অনেক কিছুই। ২০১৪ বিশ্বকাপের সেই ৭-১ ব্যর্থতা থেকে যেমন শিক্ষা নিয়েছে ব্রাজিলিয়ানরা। ৪ বছর আগে নিজেদের মাটির বিশ্বকাপে শিরোপা স্বপ্নের মালা গেথেছিল ব্রাজিলিয়ানরা। টুর্নামেন্টের অন্যতম ফেভারিটও ছিল তারা। কিন্তু সেমিফাইনালে ব্রাজিলিয়ানদের সেই শিরোপা স্বপ্ন নিষ্ঠুরভাবে গুঁড়িয়ে দেয় জার্মানি। শিরোপার স্বপ্ন দেখা ব্রাজিল নিজ মাটির বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে ৭-১ গোলে হেরে। যা প্রতিযোগিতামূলক ম্যাচে ব্রাজিলিয়ানদের ফুটবল ইতিহাসেই সবচেয়ে বড় হার!

 

 

স্বাভাবিকভাবেই নিজেদের মাটিতে ৪ বছর আগের ওই লজ্জানক হারের স্মৃতি এখনো ভুলতে পারেননি ব্রাজিলিয়ানরা। প্রতিনিয়তই তাদের তাড়িয়ে বেড়ায় সেই স্বপ্নভঙ্গের করুণ গল্প। তবে সেই করুণ গল্প মনে করে শুধু নিরবে চোখের জল ফেলাই নয়, তা থেকে শিক্ষাও নিয়েছে ব্রাজিল।

 

 

২০১৮ রাশিয়া বিশ্বকাপের দরজায় দাঁড়িয়ে ব্রাজিলিয়ান ডিফেন্ডার থিয়াগো সিলভা নিজেই বললেন, ২০১৪ সালের সেই ৭-১ ব্যর্থতা থেকে শিক্ষা নিয়েছেন তারা। সেই স্মৃতি মনে করিয়ে দিয়ে সতীর্থদের তাড়নাও দিচ্ছেন সিলভা। সতীর্থদের প্রতি তার স্পষ্ট তাড়না, রাশিয়ায় কিছুতেই ওরকম কিছু ঘটতে দেওয়া যাবে না।

 


Top