মোটা মানুষের মতোই আচরণ করে মোটা কুকুর! | daily-sun.com

মোটা মানুষের মতোই আচরণ করে মোটা কুকুর!

ডেইলি সান অনলাইন     ১০ জুন, ২০১৮ ২২:৫২ টাprinter

মোটা মানুষের মতোই আচরণ করে মোটা কুকুর!

স্থুল মানুষের ঝক্কি ঝামেলা কম নয়। চর্বিবহুল দেহ যেকোন মানুষের চলাফেরায় বাঁধা তৈরী করে। এমনকি একজন স্থুলকায় মানুষের শ্বাস ফেলতেও যেন কষ্ট!

 

কিন্তু সাম্প্রতিক একটি গবেষণায় উঠে এসছে একটি মজার তথ্য। স্থুলকায় মানুষ এবং স্থুলকায় কুকুর প্রায় সমআচরণ করে! তাই তুলতুলে কুকুর আর স্থুলকায় মানুষের আচরণ প্রায় এক বলাই যায়।

 

পশ্চিমের অধিকাংশ কুকুর মোটা সমস্যায় ভোগে। ইউরোপ, অস্ট্রেলিয়া এবং যুক্তরাষ্ট্রের প্রায় ৩৯-৫৯ শতাংশ কুকুর চর্বির সমস্যায় ভুগছে। এই সমস্যাকে এখন পোষা প্রাণীর জন্য বৃহত্তম সমস্যা বলে চিহ্নিত করা হচ্ছে। মানুষের মতো কুকুরের স্থুলতারও নানাবিধ কারণ রয়েছে।

 

নির্দিষ্ট কিছু কুকুর প্রজাতির মধ্যে অন্য প্রজাতির কুকুরের চাইতে অধিক মেদবহুলতা দেখা যায়। বিজ্ঞানিরা কুকুরের মধ্যে একটি জীনগত পরিবর্তন আবিষ্কার করেছেন। যার ফলে এই কুকুরেরা খাদ্যের জন্য পাগল হয়ে ওঠে।

তাই বলা যায় কুকুরের মোটা হবার পেছনে জীনগত বৈশিষ্ট্যরও ভ‚মিকা রয়েছে।

 

রয়েল সোসাইটিতে প্রকাশিত একটি গবেষণায় ইউরোপিয়ান গবেষকরা দেখেছেন অতিরিক্ত ওজনের কুকুররা মোটা মানুষের মতোই অধিক ক্যালরিযুক্ত খাবার বেছে বেছে খায়। খাবার না পেলে তারাও মোটা মানুষের মতো আবেগপ্রবণ হয়ে পরে। এখন বিজ্ঞানীরা ধারণা করছেন এই সম আচরণের মধ্যে সংযোগ রয়েছে। এই সংযোগ আবিষ্কার সম্ভব হলে হয়তোবা মানুষের ক্রমবর্ধমান স্থুলতা সমস্যা ঠেকানো সম্ভব হবে।


Top