এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ নারী ক্রিকেট দল | daily-sun.com

এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ নারী ক্রিকেট দল

ডেইলি সান অনলাইন     ৯ জুন, ২০১৮ ১৫:০৫ টাprinter

এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ নারী ক্রিকেট দল

 

নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো এশিয়া কাপের ফাইনালে পৌঁছে গেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। রবিবারের ওই ফাইনাল ম্যাচে তাদের প্রতিপক্ষ ভারত।

নিজেদের প্রথম ম্যাচে শ্রীলংকার বিপক্ষে হতাশাজনক হারের পর অনেকটাই চুপসে গিয়েছিল ফাইনাল খেলার স্বপ্ন। তবে এরপর টানা ৪ ম্যাচ জিতে নিজেদের প্রাথমিক লক্ষ্য পূরণ করেছেন সালমা খাতুন-জাহানারা আলমরা। ওই চার ম্যাচের মধ্যে ছিল পাকিস্তান এবং ভারতও। শেষ ম্যাচে টাইগ্রেসরা জয় পেয়েছে স্বাগতিক মালয়েশিয়ার বিপক্ষে।


ম্যাচে স্বাগতিকদের ৭০ রানের বড় ব্যবধানে হারিয়েই সহজেই তা অর্জন করে নিয়েছে বাংলাদেশ। বাংলাদেশি নারীদের করা ১৩০ রানের জবাবে ৬০ রানে থেমেছে মালয়েশিয়ার ইনিংস।


কিনরারা একাডেমি ওভালে টস জিতে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৩০ রান করে বাংলাদেশ। জবাবে ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৬০ রানেই শেষ হয়ে যায় মালয়েশিয়ার ইনিংস। ৭০ রানের এই বিশাল জয়ে বাংলাদেশ উঠে গেছে এশিয়া কাপের ফাইনালে।


রবিবারের এই ম্যাচে তাদের প্রতিপক্ষ ভারত। পাকিস্তানকে হারিয়ে একই দিনে ফাইনাল নিশ্চিত করেছে তারা। বাংলাদেশ সময় দুপুর বারোটায় শুরু হবে ম্যাচটি।


স্বাগতিকদের পক্ষে অধিনায়ক উইনফ্রেড দুরাইসিঙ্গাম একাই লড়াই করেন। দলের পক্ষে সর্বোচ্চ ১৭ রান করেন তিনি। এছাড়া ইউসরিয়ান ইয়াকুপ ১১ এবং মাস এলিসা করেন ১৪ রান। বাংলাদেশের পক্ষে বল হাতে সর্বোচ্চ ৩টি উইকেট নেন রোমানা আহমেদ। এছাড়া ১টি করে উইকেট নেন জাহানারা আলম, সালমা খাতুন, খাদিজা তুল কুবরা ও নাহিদা আকতার।


এর আগে টসে জিতে ব্যাট করতে নেমে বাংলাদেশের শামীমা সুলতানা, আয়েশা রহমান, ফাহিমা খাতুনের ব্যাটে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৩০ রান করে নারী দল।


দলের পক্ষে সর্বোচ্চ ৪৩ রানের ইনিংস খেলেন উইকেটরক্ষক ব্যাটসম্যান শামীমা। উদ্বোধনী ব্যাটসম্যান আয়েশার ব্যাট থেকে আসে ৩১ রানের ইনিংস। রানআউট হওয়ার আগে সানজিদা আলম করেন ১৫ রান। শেষ দিকে ১২ বলে ২৬ রানের ঝড়ো ইনিংস খেলে বাংলাদেশ ১৩০ রানের সংগ্রহ এনে দেন ফাহিমা।


২০০৪ সালে প্রথমবার এশিয়ান ক্রিকেট কাউন্সিলের আয়োজনে মেয়েদের এশিয়া কাপ ক্রিকেট শুরু হয়। সেবার ভেন্যু ছিল শ্যীলঙ্কা। প্রথম চ্যাম্পিয়ন ছিল ভারতই। শুধু তাই নয়, ২০১৬ পর্যন্ত মোট ৬বার মেয়েদের এশিয়া কাপ হয়েছে। প্রত্যেকবারই চ্যাম্পিয়ন হয়েছে তারা। ২০০৮ পর্যন্ত এই আসর ছিল ওয়ানডে ফরম্যাটের। এই ২০১৮ নিয়ে টানা তিনবার টি-টুয়েন্টি ফরম্যাটে হচ্ছে এশিয়া কাপ। বাংলাদেশের মেয়েরা আক্ষরিক অর্থেই সবাইকে চমকে দিয়ে ফাইনালে উঠে এসেছে।

 


Top