এবারের বাজেটে শিশু বিকাশে বরাদ্দ বেড়েছে | daily-sun.com

এবারের বাজেটে শিশু বিকাশে বরাদ্দ বেড়েছে

ডেইলি সান অনলাইন     ৮ জুন, ২০১৮ ১০:৩৭ টাprinter

এবারের বাজেটে শিশু বিকাশে বরাদ্দ বেড়েছে

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৮-১৯ অর্থবছরে জন্য ৬৫ হাজার ৬৫০ কোটি টাকার পৃথক শিশু বাজেট উপস্থাপন করেছেন। এ বাজেটে তিনটি নতুন মন্ত্রণালয়/বিভাগ অন্তুর্ভূক্ত হয়েছে।

এ নিয়ে শিশু বাজেটে অন্তর্ভুক্ত মন্ত্রণালয়/বিভাগের সংখ্যা হলো ১৫ টি। এবছর ২০১৭-১৮ অর্থবছরের চেয়ে বরাদ্দ বেড়েছে ৯ হাজার ৭শ’ ৫০ কোটি টাকা।


অর্থমন্ত্রী আজ বাজেট বক্তৃতায় বলেন, ২০১৭-১৮ অর্থবছরের বাজেটের সঙ্গে তুলনা করলে ২০১৮-১৯ অর্থবছরে নির্বাচিত ১৫টি মন্ত্রণালয়ের বাজেট বেড়েছে ১১ দশমিক ৭ শতাংশ। একই সময়ে শিশু-কেন্দ্রিক বাজেট ৫৫ হাজার ৯০০ কোটি টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৬৫ হাজার ৬৫০ কোটি টাকায়। প্রবৃদ্ধির হার হিসেবে যা ১৭.৪ শতাংশ।


তিনি বলেন, শিশু-কেন্দ্রিক প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়নে মন্ত্রণালয়গুলোর প্রচেষ্টা বিগত বছরের তুলনায় বৃদ্ধি পেয়েছে বলেই মন্ত্রণালয়গুলোর সার্বিক বরাদ্দের প্রবৃদ্ধির চেয়ে শিশু-কেন্দ্রিক কার্যক্রমের বরাদ্দের প্রবৃদ্ধি বেড়েছে।


অর্থমন্ত্রী বলেন, নির্বাচিত মন্ত্রণালয়গুলোর মোট বাজেটের অনুপাতে শিশু সংবেদনশীল বরাদ্দও বিগত ২০১৭-১৮ অর্থবছরের ৪১ দশমিক ৪ শতাংশ হতে ২০১৮-১৯ অর্থবছরে ৪৩ দশমিক ৬ শতাংশে উন্নীত হয়েছে। পাশাপাশি সরকারের মোট বাজেটে শিশু-কেন্দ্রিক বাজেটের হিস্যা কিছুটা বেড়েছে। ২০১৭-১৮ সালে যা ছিলো ১৩ দশমিক ৯৭ শতাংশ, তা ২০১৮-১৯ অর্থবছরে বেড়ে দাঁড়িয়েছে ১৪ দশমিক ১৩ শতাংশে।


আবুল মাল আবদুল মুহিত এবছর চতুর্থবারের মতো শিশু কেন্দ্রিক বাজেট উপস্থাপন করেন। তিনি ৮টি মন্ত্রণালয় ও ৭টি বিভাগের জন্য শিশু সংবেদনশীল বাজেট প্রস্তাব করেন। মন্ত্রণালয় ও বিভাগগুলো হলো; প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়; কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, স্বাস্থ্য সেবা বিভাগ, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, জননিরাপত্তা বিভাগ, তথ্য মন্ত্রণালয়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং আইন ও বিচার বিভাগ।


Top