বিজয় দিবসে মুক্তিযোদ্ধারা পাবেন ৫ হাজার টাকা, বাংলা নববর্ষ ২ হাজার টাকা | daily-sun.com

বিজয় দিবসে মুক্তিযোদ্ধারা পাবেন ৫ হাজার টাকা, বাংলা নববর্ষ ২ হাজার টাকা

ডেইলি সান অনলাইন     ৭ জুন, ২০১৮ ১৫:৪৫ টাprinter

বিজয় দিবসে মুক্তিযোদ্ধারা পাবেন ৫ হাজার টাকা, বাংলা নববর্ষ ২ হাজার টাকা

 

অস্বচ্ছল যুদ্ধাহত ও অসুস্থ মুক্তিযোদ্ধা বা তাদের স্ত্রী, ছেলে ও মেয়ে অথবা নাতি-নাতনীদের সহায়তায় আগামী বাজেটে প্রায় ৪০০ কোটি টাকার বরাদ্দ রাখা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৃহস্পতিবার (৭ জুন) জাতীয় সংসদে ‘সমৃদ্ধ আগামী পথযাত্রায় বাংলাদেশ’ শীর্ষক ২০১৮-১৯ অর্থবছরের জন্য ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট উপস্থাপনের সময় তিনি একথা জানান।


আগামী অর্থবছরের জন্য সামাজিক সুরক্ষা খাতের আওতা বাড়ানোর প্রস্তাব তুলে ধরে একথা জানান মন্ত্রী।


তিনি বলেন, অস্বচ্ছল যুদ্ধাহত ও অসুস্থ মুক্তিযোদ্ধা বা তাদের স্ত্রী, পুত্র ও কন্যা অথবা নাতি-নাতনীদের সহায়তা দেবার জন্য একটি ব্যবস্থা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় প্রস্তুত করছে। এজন্য আগামী বাজেটে প্রায় ৪০০ কোটি টাকার বরাদ্দ রাখা হয়েছে।


মন্ত্রী বলেন, বয়স্ক ভাতাভোগীর সংখ্যা ৩৫ লক্ষ থেকে ৪০ লক্ষ জনে বৃদ্ধি; বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ভাতাভোগীর সংখ্যা ১২ লক্ষ ৬৫ হাজার থেকে ১৪ লক্ষে বৃদ্ধি; বীর মুক্তিযোদ্ধাদের জন্য সম্মানী ভাতা ও উৎসব ভাতার পাশাপাশি বার্ষিক ২ হাজার টাকা হারে বাংলা নববর্ষ ভাতা চালু হবে। ।


তিনি বলেন, এছাড়াও, জীবিত মুক্তিযোদ্ধাদের জন্য বিজয় দিবস উপলক্ষ্যে জনপ্রতি ৫ হাজার টাকা করে বিশেষ সম্মানী ভাতা চালুকরণ;অসচ্ছল প্রতিবন্ধী ভাতাভোগীর সংখ্যা ৮ লক্ষ ২৫ হাজার হতে ১০ লক্ষে বৃদ্ধি করা হবে বাজেটে।


স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ’ নামে ১৬৬ পৃষ্ঠার বাজেট বই ১২ টা ৫০ এ পড়তে শুরু করেন অর্থমন্ত্রী। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ মন্ত্রী পরিষদের সদস্য ও সংসদ সদস্যরা উপস্থিত রয়েছে। এর আগে মন্ত্রিসভার অনুমোদনের পর ওই প্রস্তাবে সই করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।


বাংলাদেশের এটি ৪৭তম বাজেট এবং বর্তমান আওয়ামী লীগ সরকারের ১৯তম। আর অর্থমন্ত্রী হিসাবে আবুল মাল আবদুল মুহিতের ১২তম বাজেট।


২০১৮-১৯ অর্থবছরের ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী। গত বছরের চেয়ে এ বছর বাজেটের আকার বাড়ছে মাত্র ৬৮ হাজার কোটি টাকা। নির্বাচনী বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৭৩ হাজার কোটি টাকা।


২০১৭-১৮ অর্থবছরের মূল বাজেটের আকার ছিল ৪ লাখ ২৬৬ কোটি টাকা। সংশোধন করে তা ৩ লাখ ৭১ হাজার ৪৯৫ কোটি টাকায় নামানো হয়।

 


Top