স্টিভ রোডসের বাংলাদেশের হেড কোচ হওয়ার সম্ভাবনা! | daily-sun.com

স্টিভ রোডসের বাংলাদেশের হেড কোচ হওয়ার সম্ভাবনা!

ডেইলি সান অনলাইন     ৫ জুন, ২০১৮ ১৬:২১ টাprinter

স্টিভ রোডসের বাংলাদেশের হেড কোচ হওয়ার সম্ভাবনা!

সংক্ষিপ্ত তালিকায় একজন করে অস্ট্রেলিয়ান, ইংলিশ ও দক্ষিণ আফ্রিকানের নাম আছে বলে জানিয়েছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান। সেই সঙ্গে এও নিশ্চিত করে রেখেছিলেন যে বাংলাদেশ দলের নতুন হেড কোচ নামি কেউ হবেন না।

নিজেদের তালিকা হেড কোচ নিয়োগ প্রক্রিয়ার পরামর্শক গ্যারি কারস্টেনের হাতেও ধরিয়ে দিয়েছিল বিসিবি।

 

 এর সঙ্গে নিজের পছন্দের নামগুলোও বিশ্লেষণ করে ভারতের হয়ে ২০১১-র বিশ্বকাপজয়ী কোচের একটি নাম সুপারিশ করার কথা ছিল। এরই মধ্যে দক্ষিণ আফ্রিকার সাবেক এই ব্যাটসম্যান বাংলাদেশের জন্য জুতসই হবেন, এমন একজনের নামও প্রস্তাব করেছেন বলে জানা গেছে। আর প্রস্তাবিত সেই নামটি একজন ইংলিশ কোচের। যাঁর খেলোয়াড়ি জীবন চন্দিকা হাতুরাসিংহের মতোই গড়পড়তা মানের। ইংল্যান্ডের হয়ে ১১ টেস্ট এবং ৯টি ওয়ানডে খেলে নিজেকে সেভাবে মেলে ধরতে না পেরে ছিটকে পড়া স্টিভ রোডস অবশ্য পরে কোচিং পেশায় হাত পাকিয়েছেন। সাকিব আল হাসানদের পরবর্তী হেড কোচ হওয়ার লড়াইয়ে আপাতত সবচেয়ে এগিয়ে থাকা নামটি তাঁরই।

 

বাংলাদেশের খেলোয়াড়দের মধ্যে একমাত্র সাকিবেরই আগে তাঁর সঙ্গে কাজ করার অভিজ্ঞতা আছে। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ২০১০ সালে কাউন্টি দল উস্টারশায়ারের হয়ে খেলার সময় রোডসও ছিলেন দলটির ডিরেক্টর অব ক্রিকেট।

সে সময় সাকিবের দলভুক্তি নিয়ে সংবাদমাধ্যমে উচ্ছ্বসিত প্রতিক্রিয়া জানানো সাবেক এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান অবশ্য লম্বা সময় পার করেছেন উস্টারশায়ারে। এই দলটির পাশাপাশি খেলেছেন ইয়র্কশায়ারের হয়েও।

 

ফার্স্ট ক্লাস ক্রিকেটে ১২টি সেঞ্চুরি করা রোডস উইকেটকিপিংয়ের পাশাপাশি ছয় কিংবা সাত নম্বরে বেশ কার্যকর ব্যাটসম্যান হিসেবেও পরিচিত ছিলেন। খেলা ছাড়ার পর  উস্টারশায়ারেই কোচ হিসেবে যোগ দেওয়া রোডস পরে হন ডিরেক্টর অব ক্রিকেটও। ২০০৬ থেকে ২০১৭-র পর্যন্ত এই পদে থাকার পর এক অপ্রীতিকর ঘটনায় চুকিয়ে ফেলেন উস্টারশায়ারের সঙ্গে ৩৩ বছরের সম্পর্ক। ধর্ষণের অভিযোগে এক তরুণ ক্রিকেটারের গ্রেপ্তার হওয়ার ঘটনা কর্তৃপক্ষকে জানাতে বিলম্ব করায় তাঁকে পাঠানো হয় বাধ্যতামূলক ছুটিতে। তাত্ক্ষণাৎ চাকরি ছেড়ে দেওয়া রোডসের পরবর্তী ঠিকানা হতে পারে বাংলাদেশ।

 


Top