নড়াইলের মানহানি মামলায় খালেদার জামিন নামঞ্জুর | daily-sun.com

নড়াইলের মানহানি মামলায় খালেদার জামিন নামঞ্জুর

ডেইলি সান অনলাইন     ৫ জুন, ২০১৮ ১৩:৪৫ টাprinter

নড়াইলের মানহানি মামলায় খালেদার জামিন নামঞ্জুর

 

স্বাধীনতাযুদ্ধে শহীদদের সংখ্যা ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বির্তকিত বক্তব্য দেওয়ার অভিযোগে নড়াইলের আদালতে দায়েরকৃত মানহানি মামলায় আবারও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন নামঞ্জুর করেছেন আদালত। মঙ্গলবার (৫ জুন) বেলা ১২টার দিকে শুনানি শেষে তার জামিন নামঞ্জুর করেন জেলা ও দায়রা জজ শেখ আব্দুল আহাদ।


এর আগে ৩০ মে খালেদা জিয়ার পক্ষে অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার জামিনের আবেদন করলে বিচারক শেখ আব্দুল আহাদ জামিন শুনানির দিন নির্ধারণ করেছিলেন ৫ জুন।


অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার জানান, মামলাটি সঠিকভাবে উপস্থাপন করা হয়নি উল্লেখ করে জামিন আবেদন নামঞ্জুর করা হয়েছে। নড়াইল আদালত এর আগে আরও একবার খালেদা জিয়ার জামিন আবেদন নামঞ্জুর করেছেন।


মামলার বিবরণে জানা যায়, ২০১৫ সালের ২৪ ডিসেম্বর নড়াইল জেলার নড়াগাতি থানার চাঁপাইল গ্রামের রায়হান ফারুকী ইমাম বাদী হয়ে বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে নড়াইল আদালতে মানহানির মামলাটি দায়ের করেন। ২০১৬ সালের ২৩ আগস্ট খালেদা জিয়াকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন আদালত। নির্ধারিত সময়ে খালেদা জিয়া আদালতে হাজিরা না হওয়ায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। এর আগে ওই বছরের ২৫ জুলাই বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে সমন জারি করেন একই আদালত।


মামলার বিবরণে আরো জানা যায়, ২০১৫ সালের ২১ ডিসেম্বর সন্ধ্যায় ঢাকায় মুক্তিযোদ্ধাদের সমাবেশে খালেদা জিয়া তার বক্তব্যে স্বাধীনতা যুদ্ধে ৩০ লাখ শহীদের সংখ্যা নিয়ে বির্তক রয়েছে বলে মন্তব্য করেন। এছাড়া একই সমাবেশে বঙ্গবন্ধুর নাম উল্লেখ না করে তাকে ইঙ্গিত করে কটূক্তি করেন খালেদা জিয়া।

তার এ বক্তব্য বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রচার হয়। নড়াইল জেলা আইনজীবী সমিতি ভবনে বসে একটি পত্রিকায় এ খবরটি পড়ে ক্ষুদ্ধ হন রায়হান ফারুকী ইমাম। এরপর ২০১৫ সালের ২৪ ডিসেম্বর দুপুরে খালেদা জিয়ার বিরুদ্ধে নড়াইল সদর আমলি আদালতে মামলাটি দায়ের করেন।


এদিকে, মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে বিতর্কিত বক্তব্যের অভিযোগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নামে নড়াইলের আদালতে ২০১৫ সালের ২৯ ডিসেম্বর দুপুরে আরো একটি মানহানি মামলা দায়ের করা হয়। এছাড়া মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবী সম্পর্কে বিতর্কিত বক্তব্যের অভিযোগে একইদিন (২৯ ডিসেম্বর) বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের নামেও মানহানি মামলা দায়ের করা হয়। এ দু’টি মামলা দায়ের করেন শহীদ শেখ জামাল জাতীয় স্মৃতি পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কালিয়ার শেখ আশিক বিল্লাহ।


এর আগে গত ২০ মে কুমিল্লায় হত্যা ও নাশকতার অভিযোগে করা দুটি মামলায় ও নড়াইলের এই মানহানির মামলায় জামিন চেয়ে খালেদা জিয়ার আইনজীবীরা আবেদন করেন। মামলা তিনটির জামিন আবেদনের ওপর বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট ডিভিশন বেঞ্চে ২২, ২৩, ২৪ ও ২৭ মে শুনানি অনুষ্ঠিত হয়। এরপর ২৮ মে খালেদা জিয়াকে কুমিল্লায় হত্যা ও নাশকতার মামলায় ৬ মাসের জামিন দেন। এ ছাড়া নড়াইলে মানহানির একটি মামলায় উত্থাপিত হয়নি মর্মে তার জামিন আবেদন খারিজ করে দেন আদালত।


এরপর ২৯ মে ওই দুই মামলায় হাইকোর্টের দেয়া ছয় মাসের জামিন স্থগিতের আদেশ দেন আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর চেম্বারজজ আদালত। একই সঙ্গে, জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আপিল আবেদনের শুনানির জন্য ৩১ মে দিন নির্ধারন করে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠান। ওই দিন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন তিন বিচারপতির আপিল বেঞ্চ উভয়পক্ষের শুনানি শেষে কুমিল্লায় হত্যা ও নাশকতার দুই মামলায় হাইকোর্টের দেয়া ছয় মাসের জামিনাদেশের ওপর আপিল বিভাগের চেম্বারজজ আদালতের স্থগিতাদেশ বহাল রাখেন। আদেশে বলা হয়, আগামী ২৪ জুন পর্যন্ত এই আদেশ বহাল থাকবে। এর মধ্যে উভয় মামলায় নিয়মিত আপিল করার জন্য রাষ্ট্রপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে।

 

আরও পড়ুন:

 

কুমিল্লার নাশকতা ও হত্যা মামলায় খালেদার জামিনাদেশ ২৪ জুন পর্যন্ত স্থগিত

 

কুমিল্লার নাশকতা ও হত্যা মামলায় খালেদার জামিন চেম্বারে স্থগিত

 

কুমিল্লার দুই মামলায় খালেদা জিয়ার জামিন

 

জাতীয় পতাকা অবমাননা ও ভুয়া জন্মদিন পালন মামলায় খালেদার জামিন শুনানি আজ

 

জামিন পেলেও এখনি মুক্তি পাচ্ছেন না খালেদা: মওদুদ

 

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সুপ্রিম কোর্টে খালেদার জামিন বহাল

 

খালেদা জিয়ার জামিন বিষয়ে রায় মঙ্গলবার

 

খালেদার মুক্তির দাবিতে ৮ দিনের কর্মসূচি বিএনপির

 

খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে কারাগারে পরিবারের ৫ সদস্য

 

খালেদা ‘আনফিট’: ট্রাস্ট দুর্নীতি মামলার পরবর্তী শুনানি ১০ মে


খালেদা জিয়া সবার সঙ্গে দেখা করতে চান না: স্বরাষ্ট্রমন্ত্রী

 

খালেদার দেখা পাননি ফখরুলসহ তিন নেতা

 

খালেদার শরীরে এমন কোনও রোগ নেই, যার চিকিৎসা এদেশে সম্ভব নয়: ডা. শামসুজ্জামান

 

কারা কর্তৃপক্ষকে খালেদার এক্সরে রিপোর্ট হস্তান্তর

 

স্বাস্থ্য পরীক্ষা শেষে ফের কারাগারে খালেদা জিয়া

 

আপাতত দৃষ্টিতে খালেদা জিয়া ভালো আছেন: বিএসএমএমইউ পরিচালক

 

খালেদা জিয়ার মুক্তির দাবিতে লিফলেট বিতরণ

 

উচ্চ আদালতের ইতিহাসে নজিরবিহীন ঘটনা: মওদুদ

 

খালেদা জিয়ার জামিন স্থগিতের আদেশ নজিরবিহীন: জয়নুল আবেদীন

 

খালেদার জামিন ৮ মে পর্যন্ত স্থগিত

 

খালেদার জামিনের বিরুদ্ধে দুদকের লিভ টু আপিল

 

খালেদা জিয়ার জামিন রবিবার পর্যন্ত স্থগিত

 

চেম্বারেও খালেদার জামিন বহাল, পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানি কাল

 

খালেদা জিয়ার জামিন স্থগিত চেয়ে দুদকের আবেদন

 

খালেদা জিয়ার জামিনের বিরুদ্ধে মঙ্গলবার আপিল

 

যে চার গ্রাউন্ডে জামিন পেলেন খালেদা জিয়া

 

জামিন পেলেন খালেদা জিয়া

 

 


Top