বিড়ি শিল্প রক্ষায় কুষ্টিয়ায় মানববন্ধন | daily-sun.com

বিড়ি শিল্প রক্ষায় কুষ্টিয়ায় মানববন্ধন

ডেইলি সান অনলাইন     ৪ জুন, ২০১৮ ২০:৩৬ টাprinter

বিড়ি শিল্প রক্ষায় কুষ্টিয়ায় মানববন্ধন

বিড়ি শিল্প রক্ষা ও আগামী বাজেটে বৈষম্যমূলক শুল্ক আরোপ না করার দাবিতে কুষ্টিয়া অঞ্চলের বিড়ি শ্রমিকরা মানববন্ধন করেছে। সকালে কুষ্টিয়া কাস্টমস অফিসের সামনে এই মানববন্ধনের আয়োজন করে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন কুষ্টিয়া অঞ্চল।

এতে বক্তব্য রাখেন  কুষ্টিয়া বিড়ি শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. রায়হান উদ্দিন, প্রচার সম্পাদক মো. কালাম।

 

মিজান, চাঁদ আলী, বিল্লাল,  নাজমুল, সুজন, কামরুজ্জামান, মনিরুল, সাইফুল ও অন্যান্য সদস্যরা।

মানববন্ধনে বক্তরা বলেন, বিড়ি শিল্প বন্ধের জন্য একটি মহল অর্থমন্ত্রীকে ভুল বুঝিয়ে চক্রান্ত করে যাচ্ছে। বৃটিশ আমেরিকান টোব্যাকো কোম্পাানি এদেশ থেকে কোটি কোটি টাকা পাচার  করে নিয়ে যাচ্ছে, ট্যাক্স ফাঁকি দিচ্ছে। কিন্তু তাদের কোনো বিচার হচ্ছে না।   বরং তাদের সুবিধা দেয়া হচ্ছে।   জাতীয় রাজসম্ব বোর্ডের কিছু সৎ কর্মকর্তা তাদের ইন্ধন জোগাচ্ছেন।

আমরা বলতে চাই, বিড়ি সিগারেট একই জাতীয় পণ্য বন্ধ হলে এক সাথে বন্ধ করতে হবে। সিগারেট রেখে বিড়ি  শিল্প বন্ধ কোনো ভাবেই মেনে নেয়া হবে না।

বিড়ি শিল্প বন্ধ করার উদ্যোগ নেয়া  হলে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।

 

তিনি ভারতের মতো বাংলাদেশে বিড়ি শিল্পকে কুটির শিল্প ঘোষনা, প্রতি হাজারে শুল্ক ১৪ টাকা নির্ধারণ, ২০ লাখ শলাকার কম তৈরি করে এমন ফ্যা]ক্টরীকে করমুক্ত রাখার দাবি জানান।

মানব বন্ধনে কুষ্টিয়া বিড়ি শ্রমিক ফেডারেশনের নেতৃবৃন্দ দাবি তোলেন পার্শ্ববর্তী দেশ ভারতে বিড়িতে শুল্ক দিতে হয় ১৪ টাকা অপরদিকে বাংলাদেশে দিতে হয় ২৫২ টাকা। বক্তারা আরো বলেন যে, বাংলাদেশে সিগারেট যতদিন থাকবে বিড়ি শিল্প ততদিন থাকবে।

 

ভারতে ন্যায় বিড়িকে “কুটির শিল্প’ হিসাবে ঘোষণা করা, ভারতের ন্যায় প্রতি হাজার বিড়িতে শুল্ক ১৪ টাকা করা, ভারতে ন্যায় যে সকল বিড়ি ফ্যাক্টরী ২০ লক্ষ শলাকার কম উৎপাদন করে তাদের নিকট শুল্ক নেওয়া যাবে না, আমাদের মজুরী প্রতি হাজারে ১০০ টাকা করতে হবে বলে শ্রমিকরা দাবি করেন।

মানব বন্ধন শেষে এন.বি.আর. এর চেয়ারম্যান মহোদয়ের নিকট কুষ্টিয়া কাষ্টমের ডেপুটি কমিশনার রোকসানা পারভীন এর মাধ্যমে স্মারকলিপি প্রদান করা হয়। ###

 

 


Top