হিন্দুত্ববাদী আরএসএসের সমাবর্তনে প্রণবের অংশগ্রহণ নিয়ে তোলপাড় | daily-sun.com

হিন্দুত্ববাদী আরএসএসের সমাবর্তনে প্রণবের অংশগ্রহণ নিয়ে তোলপাড়

ডেইলি সান অনলাইন     ৪ জুন, ২০১৮ ১৫:০৮ টাprinter

হিন্দুত্ববাদী আরএসএসের সমাবর্তনে প্রণবের অংশগ্রহণ নিয়ে তোলপাড়

 

ভারতের চরম হিন্দুত্ববাদী সংগঠন আরএসএসের (রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ) সমাবর্তনে যোগ দিতে যাচ্ছেন আপাদমস্তক কংগ্রেস নেতা প্রণব মুখার্জি। এ নিয়ে খোদ কংগ্রেসেই চলছে নানা সমালোচনা।

অবশ্য কেউ তার পক্ষেও গলা বাড়িয়েছেন।

 
এত দিন তার (প্রণব) হয়ে বলার মতো এক জনকেও পাওয়া যাচ্ছিল না কংগ্রেসে। অবশেষে নাগপুরে প্রণব মুখোপাধ্যায়ের আসন্ন সফরকে স্বাগত জানালেন কংগ্রেসেরই প্রথম সারির নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সুশীলকুমার শিন্ডে। তার সাফ কথা, ‘আরএসএসের আমন্ত্রণ গ্রহণ করে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় মোটেও ভুল করেননি। ’ খবর আনন্দবাজারের।


খবরে বলা হয়েছে, নাগপুরে আরএসএসের প্রশিক্ষণ শিবিরে প্রধান অতিথি হিসেবে প্রণবের থাকার কথা আগামী ৭ জুন। এ নিয়ে কিন্তু সরগরম দিল্লির রাজনৈতিক মহল। রাজনৈতিক জীবনে যিনি কংগ্রেসম্যান হিসেবে পরিচিত, তিনি কেন নাগপুরে আরএসএসের অনুষ্ঠানে হাজির থাকবেন? এ নিয়ে কংগ্রেসের তরফ থেকেই ধেয়ে আসছিল একের পর এক প্রশ্নবাণ।


প্রণবের ঘনিষ্ঠ বলে পরিচিত কংগ্রেস নেতা জয়রাম রমেশও বিষয়টি নিয়ে চিঠি লিখেছেন প্রণবকে।

তার প্রশ্ন, রাজনৈতিক জীবনে কংগ্রেসনেতা হিসেবে যা যা অর্জন করা সম্ভব সবই করেছেন এই প্রবীণ নেতা। তবে আজ কী এমন হলো যে আরএসএসের সদর দফতরে গিয়ে স্বয়ংসেবকদের সামনে তাকে বক্তৃতা দিতে হচ্ছে?


কংগ্রেস নেতা তথা প্রাক্তন মন্ত্রী পি চিদম্বরম আবার দাবি করেছেন, ‘আমন্ত্রণ যখন গ্রহণই করেছেন, তখন দয়া করে সেখানে গিয়ে বলুন যে আরএসএসের আদর্শে কী কী ভুল রয়েছে!’ এ রকম পরিস্থিতিতে শিন্ডের মন্তব্যকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।


নাগপুরের এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে শিন্ডে বলেন, ‘প্রণব মুখোপাধ্যায়ে ধর্মনিরপেক্ষতা নিয়ে কোনও সংশয় নেই। আরএসএসের অনুষ্ঠানে তিনি ধর্মনিরপেক্ষতার কথাই বলবেন। ’ এর পরই তার মন্তব্য, প্রণবের ধর্মনিরপেক্ষতায় যদি আরএসএসের কাজকর্মে বদল আসে, তাতেই মঙ্গল।


তবে কি প্রণব মুখোপাধ্যায়ের নাগপুর সফর নিয়ে আর বিতর্ক বাড়াতে চাইছে না কংগ্রেস? প্রাক্তন রাষ্ট্রপতির পাশে দাঁড়িয়ে শিন্ডে বলেছেন, ‘একজন ধর্মনিরপেক্ষ এবং চিন্তাশীল মানুষ হিসেবে প্রণব যে আরএসএসের মঞ্চে বক্তৃতা করবেন, সেটা অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যাপার। ’ যদিও সাম্প্রতিক বিতর্ক নিয়ে প্রণব মুখোপাধ্যায় কিন্তু মুখ খুলতে চাইছেন না। জানিয়েছেন, যা বলার তিনি নাগপুরেই বলবেন।

 


Top