মিয়ানমার থেকে বহিস্কারের প্রশ্নে আইসিসির কাছে বিচার চায় রোহিঙ্গারা | daily-sun.com

মিয়ানমার থেকে বহিস্কারের প্রশ্নে আইসিসির কাছে বিচার চায় রোহিঙ্গারা

ডেইলি সান অনলাইন     ৩ জুন, ২০১৮ ১৪:১৭ টাprinter

মিয়ানমার থেকে বহিস্কারের প্রশ্নে আইসিসির কাছে বিচার চায় রোহিঙ্গারা

 

শত শত রোহিঙ্গা শরণার্থী ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টের বিচারপতিদের কাছে মিয়ানমার থেকে তাদেরকে বের করে দেয়ার ঘটনার তদন্তের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে। আইসিসি’র একজন কর্মকর্তা বৃহস্পতিবার এ তথ্য জানান।


বিশ্বের প্রথম স্থায়ী যুদ্ধাপরাধ আদালতের মিয়ানমারের ব্যাপারে কোন আইনগত এখতিয়ার নেই কারণ মিয়ানমার তাদের সদস্য নয়। তবে প্রসিকিউটর গত এপ্রিলে আদালতকে বলেছেন রোহিঙ্গা সমস্যার বিষয়টি দেখতে এবং বাংলাদেশের মাধ্যমে সম্ভাব্য ব্যবস্থা নিতে, কারণ বাংলাদেশ আইসিসির সদস্য।


জাতিসংঘ ও সাহায্য সংস্থাগুলো জানিয়েছে, গত বছরের আগস্ট থেকে প্রায় সাত লাখ রোহিঙ্গা মুসলিম বৌদ্ধ-প্রধান মিয়ানমারের সেনাবাহিনী ষাঁড়াশি অভিযান থেকে বাঁচতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

 


সেখানে ব্যাপক হত্যাকাণ্ড, ধর্ষণ এবং অগ্নিসংযোগ করা হয়েছে বলে জানিয়েছে রোহিঙ্গারা। নব্বইয়ের দশকে বলকান যুদ্ধের সময় যেভাবে জাতিগত নির্মূল অভিযান চালানো হয়েছিল, কিছু দেশ মিয়ানমারের অভিযানকে তার সাথে তুলনা করেছে।


শরণার্থীদের গ্রুপটি এক চিঠিতে জানিয়েছে, “আমরা রোহিঙ্গা পরিচয়ধারী, আমরা ন্যায় বিচার চাই। আমাদেরকে ধর্ষণ করা হয়েছে, নির্যাতন করা হয়েছে এবং হত্যা করা হয়েছে”।


চিঠিটিতে ক্ষতিগ্রস্তদের আঙ্গুলের ছাপ রয়েছে। এদের অধিকাংশই গ্রামাঞ্চলের অশিক্ষিত নারী।


- সূত্র: সাউথ এশিয়ান মনিটর ডট কম

 


Top