কেমন দেখতে বৃহস্পতি গ্রহ! (ভিডিও) | daily-sun.com

কেমন দেখতে বৃহস্পতি গ্রহ! (ভিডিও)

ডেইলি সান অনলাইন     ১ জুন, ২০১৮ ১২:৪৯ টাprinter

কেমন দেখতে বৃহস্পতি গ্রহ! (ভিডিও)

সম্প্রতি মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা’র পাঠানো যান অনুসন্ধানী যান জুনো বৃহস্পতি গ্রহের কক্ষপথে পৌঁছে নিয়মিত ছবি ও ভিডিও পৃথিবীতে পাঠিয়ে যাচ্ছে। নাসার এই মহাকাশযানটি যুক্তরাষ্ট্রের কেপ ক্যানাভেরাল থেকে ২০১১ সালের আগস্টে মহাকাশে যাত্রা করে।

 

 

দীর্ঘ প্রায় ৫ বছর মহাকাশ পাড়ি দিয়ে জুনো বৃহস্পতির কক্ষপথে প্রবেশ করতে সক্ষম হয়। সাত বছরের এই অভিযানে অনুসন্ধানী যানটি বৃহস্পতিগ্রহের গঠন, মাধ্যাকর্ষণ ক্ষেত্র, চৌম্বক ক্ষেত্র, এবং মেরু ম্যাগনেটোফের তথ্য পৃথিবীকে পাঠাচ্ছে।

 

 

অভিযানকালে জুনো বৃহস্পতির এমন সব ছবি পাঠাচ্ছে, যা বিজ্ঞানীদের মুগ্ধ করছে। পাশাপাশি বিস্ময় আর আগ্রহও বাড়িয়ে দিচ্ছে।   সম্প্রতি জুনোর পাঠানো কিছু ছবি নাসা প্রকাশ করেছে। যেখানে বৃহস্পতি গ্রহের আকাশে ভয়ানক ঝড়ের মুগ্ধ হওয়ার মতো কিছু ছবিও রয়েছে।

 

 

সেসব ঝড়ের পাশাপাশি দূরবীক্ষণ যন্ত্রে দেখা বৃহস্পতি গ্রহের বুকে কালো কালো ফুটকি সম্পর্কেও তথ্য পাঠিয়েছে জুনো। ছবিতে দেখা গেছে রেড স্পট বলে খ্যাত এসব ভয়াবহ ঝড়ের আকার ক্রমেই ছোট হয়ে আসছে। ছবি দেখে বিজ্ঞানীরা জানিয়েছেন, এই ঝড় দীর্ঘকাল চলমান থাকলেও সমাপ্তি ঘটতে চলেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম মেট্রো এক প্রতিবেদনে জানায়, নাসার ১ বিলিয়ন ডলারের জুনো প্রোব গ্রেট রেড স্পটসহ বৃহস্পতির মেঘের বেশ কিছু অনিন্দ্য সুন্দর ছবি পাঠিয়েছে। যা বেশ কাছ থেকে তোলা।

 

 

এই ছবিগুলোর বিস্তারিত দেখে বিজ্ঞানীরা বিস্ময়ে হতবাক হয়ে গিয়েছিলেন। কারণ তারা এর আগে এত কাছ থেকে এবং এত পরিষ্কারভাবে কখনই গ্রেট রেড স্পটকে দেখেননি।

 

 

বৃহস্পতির বাতাসের দমকা হাওয়ার বেগ প্রতি ঘন্টায় প্রায় ৩০০ মাইল বা ৫০০ কিলোমিটার। ফলে তা যখন কোনো ঝড়ের সাথে যুক্ত হয় তখন তা বড় ধরণের প্রভাব ফেলে। ফলে দ্রুত গতিতে চলা এই গ্রহের বিপরীত দিকে ঘুরতে থাকা এই ঝড় কখনোই বন্ধ হয় না।

 

 

জুনো পরবর্তীতে এই দানব ঝড়কে দেখতে পাবে ২০১৮ সালের এপ্রিল মাসে, তারপর আবার ২০১৯ সালের জুলাই এবং সর্বশেষ ২০২০ সালের ডিসেম্বর মাসে। কিন্তু ২০১৭ সালে জুনো যত কাছ থেকে ছবি পাঠিয়েছিল, পরবর্তীতে তা আর সম্ভব হবে না। ফলে বিজ্ঞানীদের কাছে এই ছবিগুলোর গুরুত্ব অনেক বেশি।

 


Top