হাইকোর্টের ১৮ অতিরিক্ত বিচারপতির শপথ গ্রহণ | daily-sun.com

হাইকোর্টের ১৮ অতিরিক্ত বিচারপতির শপথ গ্রহণ

ডেইলি সান অনলাইন     ৩১ মে, ২০১৮ ১৭:৫৩ টাprinter

হাইকোর্টের ১৮ অতিরিক্ত বিচারপতির শপথ গ্রহণ

 

বাংলাদেশ সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারক হিসেবে সদ্য নিয়োগ পাওয়া ১৮ জন বিচারপতি শপথ গ্রহণ করেছেন। বৃহস্পতিবার  (৩১ মে) বিকেল তিনটায় সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন তাদের শপথ বাক্য পাঠ করান।

শপথ অনুষ্ঠানে সুপ্রিম কোর্টের বিচারপতিরা উপস্থিত ছিলেন।

 
শপথ অনুষ্ঠান পরিচালনা করেন সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. মো. জাকির হোসেন। এ সময় সুপ্রিমকোর্টের উভয় বিভাগের বিচারপতিরা উপস্থিত ছিলেন।


শপথ নেয়া নতুন ১৮ বিচারপতিরা হলেন- আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারক হিসেবে দায়িত্ব পালন করে আসা মো. আবু আহমাদ জমাদার, আইন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মোস্তাফিজুর রহমান, নরসিংদীর জেলা ও দায়রা জজ ফাতেমা নজীব, ঢাকা মহানগর দায়রা জজ মো. কামরুল হোসেন মোল্লা, ঢাকার জেলা ও দায়রা জজ এস এম কুদ্দুস জামান, ঢাকার বিভাগীয় বিশেষ জজ মো. আতোয়ার রহমান, সুপ্রিম কোর্টের আইনজীবী এস এম আব্দুল মবিন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল খিজির হায়াত, ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান, ডেপুটি অ্যাটর্নি জেনারেল শশাংক শেখর সরকার, সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ আলী, সুপ্রিম কোর্টের আইনজীবী মহি উদ্দিন শামীম, সুপ্রিম কোর্টের আইনজীবী মো. রিয়াজ উদ্দিন খান, সুপ্রিম কোর্টের আইনজীবী মো. খায়রুল আলম, সুপ্রিম কোর্টের আইনজীবী আহমেদ সোহেল, ডেপুটি অ্যাটর্নি জেনারেল সরদার মো. রাশেদ জাহাঙ্গীর, ডেপুটি অ্যাটর্নি জেনারেল খোন্দকার দিলীরুজ্জামান ও সুপ্রিম কোর্টের আইনজীবী ড. কে এম হাফিজুল আলম।


এর আগে গতকাল বুধবার (৩০ মে) রাষ্ট্রপতি তাদের অস্থায়ীভিত্তিতে নিয়োগ দেন। শপথ গ্রহণের তারিখ থেকে অনধিক দুই বছরের জন্য এই নিয়োগ দেয় সরকার। বুধবার এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের বিচার শাখা-৪।


মন্ত্রণালয়ের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হকের স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাষ্ট্রপতি সংবিধানের ৯৮ অনুচ্ছেদের প্রদত্ত ক্ষমতাবলে এই নিয়োগ দিয়েছেন। শপথ গ্রহণের তারিখ থেকে এই নিয়োগ কার্যকর হবে।

 


সর্বশেষ ২০১৫ সালের ৯ ফেব্রুয়ারি হাইকোর্টে ১০ জন বিচারপতি নিয়োগ করা হয়। তখন উচ্চ আদালতে বিচারপতির সংখ্যা দাঁড়ায় ১০৫ জনে। এরপর গত তিন বছরে কোনো নিয়োগ না হওয়ায় বর্তমানে বিচারপতির সংখ্যা এসে দাঁড়িয়েছে ৮৪ জনে। আপিল বিভাগে ৪ জন এবং হাইকোর্টে ৮০ জন।

 


Top