কেন আয়না থাকে লিফটে? | daily-sun.com

কেন আয়না থাকে লিফটে?

ডেইলি সান অনলাইন     ৩০ মে, ২০১৮ ২০:৩৩ টাprinter

 কেন আয়না থাকে লিফটে?

একটা সময় ছিল যখন উঁচু উঁচু দালানে লিফট ব্যবহার করা হতো অসুস্থ আর বয়স্ক মানুষদের উঠা-নামার সুবিধার্থে। কিন্তু, সে সময় লিফটের গতি ছিল খুবই ধীর।

পরে ইঞ্জিনিয়াররা গতি বাড়ালেন। তারপর সাধারণ মানুষ ও বিভিন্ন কাজে লিফটের ব্যবহার শুরু করে।

 

 

তবে আজকাল প্রায় সব অফিস বা বাসা-বাড়ির লিফটে আয়না দেখা যায়। কিন্তু, কখনো কি ভেবে দেখেছেন এই আয়না কেন ব্যবহার করা হয়?

এর পেছনে রয়েছে অনেক কারণ। আসুন আজ আমরা জেনে নেই লিফটে আয়না থাকার কারণগুলো।

 

 

প্রথমেই মনে হতে পারে যেই সময়টুকু আপনি লিফটে থাকেন এর মাঝেই নিজের হেন্ডপার্সে থাকা আয়নার কাজটা লিফটের আয়না দিয়ে সেরে নিবেন। যেমন: একটু লিপিস্টিক, চুল বা ড্রেসআপটা ঠিকঠাক করে নিবেন। এটা ভেবে থাকলে হয়তো আপনি ঠিক আছেন। এর বাইরেও লিফটে আয়না লাগানোর পেছনে অনেক কারণ রয়েছে।

সেগুলো আসুন জেনে নেই।

 

 

সুরক্ষা: লিফটের আয়না রাখার পেছনে মূল কারণ সুরক্ষা। আপনার পাশের বা পেছনের ব্যক্তি কী করছেন মুখ ঘুরিয়ে তা দেখা আপনার পক্ষে সম্ভব নয়। কিন্তু, আয়না থাকলে খুব সহজেই তা জানতে পারবেন।

 

 

প্রথম দিকে লিফট থাকত অভিজাতদের বাড়ি এবং বিলাসবহুল হোটেলেই। সেখানে তাদের প্রাণ সংশয় থাকত। সেই ভয় কাটাতে আয়না লাগানো হয়।

 

হুইলচেয়ার: আয়না থাকলে হুইলচেয়ার ব্যবহারকারীদেরও খুব সাহায্য হয়। লিফটের ভিতরে এগিয়ে আসতে বা পিছিয়ে যাওয়ার প্রয়োজন হলে, আয়না দেখে খুব সহজেই তারা কাজটি করতে পারেন।

 

 

ক্লসট্রোফোবিয়া: ছোট এবং বদ্ধ স্থানে ভয়, অনেকেরই এই ফোবিয়া আছে। যার জন্য তারা লিফটে উঠতে ভয় পান। এই ভয় কাটাতে কাজ করে আয়না। আয়না লাগানো থাকলে লিফটে অনেকটাই জায়গা আছে মনে হয়। ভিতরে আটকা পড়ার ভয়টাও অনেকটা কমে আসে।

 

 

একঘেয়েমি: যাদের অফিস বহুতলের অনেকটা উপরে, অনেকটা সময় তাদের লিফটে কাটাতে হয়। সেই সময়টা যদিও এমন বেশি কিছু নয়। তা সত্ত্বেও ওই সময়টুকুই তাদের কাছে লিফটে থাকাটা বিরক্তির হয়ে দাঁড়ায়। কারণ, ভিতরে চুপ করে দাঁড়িয়ে থাকা ছাড়া আর করার কিছুই থাকে না।

 

 

আর এই একঘেয়েমি কাটাতে আয়নার তুলনা হয় না। নিজেকে দেখতে দেখতেই কখন যে গন্তব্য ফ্লোরে পৌঁছে যাবেন টের পাবেন না।

 

 

অস্থিরতা: অনেকেই আছেন যারা অনেক অস্থির মনের মানুষ, অল্পতেই অনেক অস্থিরতা শুরু হয়ে যায়। তাদের ক্ষেত্রে লিফটে আয়না থাকলে নিজেকে দেখে নেয়ার সুযোগ থাকে। সময় কেটে যায়। আয়নায় ভাবনা আসে। লিফটের সময়টা বোরিং কাটে না।

 

 

রিসার্চে দেখা গেছে, আয়না দেয়ার পর নাকি অনেকেই বলেছেন, লিফটের গতি বেড়েছে। তবে এর পিছনে বিজ্ঞান কতটা আছে তা নিয়ে প্রশ্ন আছে। অনেকে বলেন, লিফটে আয়না লাগিয়ে যাত্রী বা আরোহীদের মনটাকে একটু ব্যস্ত রাখা। কারণ, ওপরের দিকে ওঠাটা সব সময়ই শরীরের পক্ষে অস্বস্তিকর।

 


Top