রোহিঙ্গা প্রত্যাবাসনে যৌথ ওয়ার্কিং গ্রুপের দ্বিতীয় বৈঠক শুরু | daily-sun.com

রোহিঙ্গা প্রত্যাবাসনে যৌথ ওয়ার্কিং গ্রুপের দ্বিতীয় বৈঠক শুরু

ডেইলি সান অনলাইন     ১৭ মে, ২০১৮ ১৪:৪০ টাprinter

রোহিঙ্গা প্রত্যাবাসনে যৌথ ওয়ার্কিং গ্রুপের দ্বিতীয় বৈঠক শুরু

 

মিয়ানমারের রাখাইন রাজ্যে জোরপূর্বক বাস্তচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনে বাংলাদেশ-মিয়ানমার যৌথ ওয়ার্কিং গ্রুপের দ্বিতীয় বৈঠক ঢাকায় শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৭ মে) রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় এ বৈঠক চলছে।

বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন পররাষ্ট্র সচিব শহীদুল হক এবং মিয়ানমার প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী সচিব ইউ মিন্ট থো। 


সূত্র জানায়, বৈঠকে রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে জোর দেবে ঢাকা। এদিন, রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য নতুন একটি তালিকা মিয়ানমারকে হস্তান্তর করা হবে।


এর আগে, রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য ২০১৭ সালের ১৯ ডিসেম্বর ঢাকায় যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন করা হয়। এরপর চলতি বছরের ১৫ জানুয়ারি মিয়ানমারে ওয়ার্কিং গ্রুপের প্রথম বৈঠকের পর আজ ঢাকায় দ্বিতীয় বৈঠকে বসেছে দু'দেশের প্রতিনিধি দল।


উল্লেখ্য, গত বছরের আগস্টে উত্তরাঞ্চলের রাজ্য রাখাইনে মুসলিম রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযান চালায় মিয়ানমারের সেনাবাহিনী। অভিযানের মুখে ৭ লাখের বেশি রোহিঙ্গা প্রাণ বাঁচাতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেন। জাতিসংঘ, ইউরোপিয়ান ইউনিয়নসহ পশ্চিমা বিশ্বের অভিযোগ, এই অভিযানের সময় মিয়ানমারের সেনাবাহিনী ‘জাতিগত নিধন’, ‘গণহত্যা’ ও ‘পদ্ধতিগত’ মানবাধিকার লঙ্ঘন করেছে। যদিও শুরু থেকেই মিয়ানমার এই অভিযোগ অস্বীকার করে আসছে। ইতোমধ্যে রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশ সরকার চুক্তি করেছে।

 


Top