মার্কিন কূটনীতিককে দেশ ত্যাগে নিষেধাজ্ঞা জারি পাকিস্তানের আদালতের | daily-sun.com

মার্কিন কূটনীতিককে দেশ ত্যাগে নিষেধাজ্ঞা জারি পাকিস্তানের আদালতের

ডেইলি সান অনলাইন     ১৩ মে, ২০১৮ ১৭:২৭ টাprinter

মার্কিন কূটনীতিককে দেশ ত্যাগে নিষেধাজ্ঞা জারি পাকিস্তানের আদালতের

এমনিতেই দীর্ঘদিন ধরে বিভিন্ন ইস্যুতে দুই দেশের সম্পর্কে টানাপোড়েন লেগেই আছে। মার্কিনিদের সাথে চলমান সেই বিতর্ক নতুন করে আবার মাথাচাড়া দিল পাকিস্তানে।

 

গত এপ্রিল মাসে ট্রাফিক সিগন্যাল ভেঙে একটি বাইককে ধাক্কা মারে মার্কিন ডিফেন্স অ্যাটাশে কর্নেল জোসেফ এমানুয়েল হল'র গাড়ি। এতে বাইকের দু'জন যাত্রীর মধ্যে একজন তাৎক্ষণিকভাবে মারা যান। অন্যজন এখনও হাসপাতালে ভর্তি। ঘটনার পরই মৃতের বাবা আদালতের দ্বারস্থ হন, যাতে কূটনীতিক দেশ না ছাড়তে পারেন।

 

পাকিস্তানের ফেডেরাল ইনভেস্টিগেশন এজেন্সি (FIA) কর্নেল হল'কে দেশ ছাড়ার জন্য প্রয়োজনীয় ছাড়পত্র দেননি। এমনকি তার নাম ব্ল্যাক লিস্টে রাখা হয়েছে। তাকে আমেরিকায় ফেরতে নিয়ে যাওয়ার জন্য একটি বিমানও পাঠানো হয়। কিন্তু সেটি খালিই ফিরে যায়। এই মর্মে ইসলামাবাদ হাইকোর্টে একটি রায় দেওয়া হয়েছে যাতে কর্নেল হল কূটনীতিক রক্ষাকবচ কোনওভাবেই ব্যবহার করতে না পারেন।

 

শুধু তাই নয়, আমেরিকায় যেমন পাকিস্তানি কূটনীতিকদের অবাধ চলাফেরায় নিষেধাজ্ঞা রয়েছে, তেমন নিষেধাজ্ঞা পাকিস্তানে থাকা মার্কিন কূটনীতিকদের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

 

আমেরিকার ওয়াশিংটন, নিউইয়র্ক, লস অ্যাঞ্জেলেস, টেক্সাস এবং শিকাগো দূতাবাসে পাকিস্তানি ডিপ্লোম্যাটদের শহরের মধ্যে ৪০ কিলোমিটার যাতায়াতের স্বাধীনতা রয়েছে। সূত্র : এই সময়


Top