যাচ্ছে চতুর্থ স্প্যান, দৃশ্যমান হচ্ছে পদ্মা সেতুর ৬০০ মিটার | daily-sun.com

যাচ্ছে চতুর্থ স্প্যান, দৃশ্যমান হচ্ছে পদ্মা সেতুর ৬০০ মিটার

ডেইলি সান অনলাইন     ১২ মে, ২০১৮ ১৭:০০ টাprinter

যাচ্ছে চতুর্থ স্প্যান, দৃশ্যমান হচ্ছে পদ্মা সেতুর ৬০০ মিটার

 

পদ্মা সেতুর ৪০ ও ৪১ নম্বর পিলারের উপর স্প্যান (সুপার স্ট্রাকচার) বসতে শরীয়তপুরের জাজিরা প্রান্তে যাচ্ছে চতুর্থ স্প্যান। ৩৭, ৩৮, ৩৯, ৪০ নম্বর পিলারে তিনটি স্প্যান বসানোর মাধ্যমে পদ্মা সেতুর ৪৫০ মিটার কাঠামো দৃশ্যমান হয়েছে।

চতুর্থ স্প্যানটি বসলেই দৃশ্যমান হবে পদ্মা সেতুর ৬০০ মিটার কাঠামো।


শনিবার (১২ মে) সকাল ৯টার দিকে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ১৫০ মিটার দৈর্ঘ্য ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি প্রায় ৬ কি.মি. বহন করে নিয়ে যাচ্ছে তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার তিয়ান-ই ক্রেনটি।


এর আগে ইয়ার্ডে পেইন্টিংয়ের কাজ শেষ করা হয় স্প্যানটির। সরিয়ে নেয়া হয়েছে পিলারের পাইল স্থাপনের জন্য চ্যানেলে থাকা ফ্লোটিং ক্রেনগুলো।


সকাল সাড়ে ১০টার দিকে ২৯ ও ৩০ নম্বর পিলারের মধ্যবর্তী এলাকায় অবস্থান করছিল স্প্যান বহনকারী ভাসমান ক্রেনটি। আবহাওয়া অনুকূলে থাকায় স্প্যানটি জাজিরা প্রান্তের ৪১ নম্বর পিলারের কাছে আজই নিয়ে যাওয়ার চেষ্টা করবে সংশ্লিষ্টরা।


প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানান, মাওয়া প্রান্ত থেকে চতুর্থ স্প্যানটি জাজিরা প্রান্তের নির্দিষ্ট গন্তব্যের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে। সবকিছু অনুকূলে থাকলে কয়েকদিনের মধ্যেই বসবে চতুর্থ স্প্যান। ইঞ্জিনিয়ারিংয়ের খুঁটিনাটি নানা বিষয় আছে যা আনেক সময় নির্ধারিত সময়ে হয় না।


উল্লেক্ষ, গত ১১ মার্চ পদ্মাসেতুর তৃতীয় স্প্যান (সুপার স্ট্রাকচার) ৭-সি বসানো হয়। এর মাধ্যমে দৃশ্যমান হয় পদ্মাসেতুর ৪৫০ মিটার। স্প্যানটি ৩৯ ও ৪০ নম্বর পিলারের উপরে বসানো হয়। দ্বিতীয় স্প্যানটি বসানো হয় গত ২৮ জানুয়ারি। সেতুর ৩৮ ও ৩৯ নম্বর পিলারের ওপর বসানো হয় স্প্যানটি।

 


Top