যে কারণে স্থগিত হলো বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ | daily-sun.com

যে কারণে স্থগিত হলো বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ

ডেইলি সান অনলাইন     ১১ মে, ২০১৮ ০৯:২৭ টাprinter

যে কারণে স্থগিত হলো বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ

 

প্রযুক্তিগত কারণে বৃহস্পতিবার প্রথম দফায় ওড়ানো সম্ভব হলো না বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। সকল প্রস্তুতি সম্পন্নের পর শেষ মুহূর্তে অর্থাৎ টি মাইনাস ১০ সেকেন্ড আগে প্রযুক্তিগত সমস্যা দেখা দেওয়ার ফলে মহাকাশে উৎক্ষেপণ স্থগিত করা হয়।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার ৪টা ১৪ মিনিট এবং বাংলাদেশ সময় শনিবার রাত ২টা ১৪ মিনিটে উৎক্ষেপণের নতুন সময় ধার্য করে স্পেসএক্স।


তারা জানান, ‘ফ্যালকন-৯ বঙ্গবন্ধু-১’ এর মিশন একদিনের জন্য স্থগিত করা হলো। পরবর্তী উৎক্ষেপণ প্রচেষ্টা নেওয়া হবে শুক্রবার (১১ মে) স্থানীয় সময় বিকেল ৪টা ১৪ মিনিট থেকে ৬টা ২১ মিনিট পর্যন্ত।


এদিকে, প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় তার ফেসবুক স্ট্যাটাসে জানিয়েছেন, উৎক্ষেপণের বিষয়টি শেষ সময় পর্যন্ত নিয়ন্ত্রণে ছিলো। কোনো রকম ঝুকি না নিয়ে পুরো প্রক্রিয়াকে পুনরায় পরীক্ষা করে আগামীকাল একই সময়ে ‘ফ্যালকন-৯ বঙ্গবন্ধু-১’ উৎক্ষেপণ করা হবে।


ঘটনাস্থলে থাকা এক সরকারি প্রতিনিধি জানান, বাতাসের জলীয় বাষ্পের আধিক্য থাকায় স্পেসএক্সের কম্পিউটার সয়ংক্রিয়ভাবে তথ্য উপাত্ত বিশ্নেষণ করে ‘ফ্যালকন-৯’ এর উৎক্ষেপণ একদিন পেছানোর পরামর্শ দেওয়ায় এটি থামিয়ে দেওয়া হয়।


কেনেডি স্পেস সেন্টার থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, উৎক্ষেপণের ঠিক দুই মিনিট আগে এটি কম্পিউটারের কন্ট্রোলে চলে যায়। হয়ত কিছু সমস্যার জন্য আপতত উৎক্ষেপণ স্থগিত করা হয়েছে।   ঠিক একই সময় পুনরায় উৎক্ষেপণের সময় নির্ধারণ করা হয়েছে।


বার্তা সংস্থা রয়টার্স বলেছে, স্যাটেলাইট উৎক্ষেপণটি ২৪ ঘণ্টার মতো পিছিয়ে যাচ্ছে। কী সমস্যা দেখা দিয়েছে, তা চিহ্নিত করা যায়নি।


এদিকে মহাকাশযানটির উড়ার তদারকিতে থাকা স্পেসএক্সের ওয়েবসাইট থেকে জানা গেছে, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের প্রোপিল্যান্ট লোডিং ভ্যারিফাই, আরপি-১ (রকেট জ্বালানি) লোডিং, প্রথম পর্যায়ের লিকুইড অক্সিজেন (এলওএক্স) লোডিং, দ্বিতীয় পর্যায়ের এলওএক্স লোডিং, লঞ্চ পূর্ববর্তী ফ্যালকন-৯ এর ইঞ্জিন শীতলীকরণ, চূড়ান্ত উৎক্ষেপণের আগে ফ্লাইট কম্পিউটার চেক, প্রপিল্যান্ট ট্যাংক প্রেশারাইজেশন সম্পন্ন হয়েছে।   স্পেসএক্সের লঞ্চ ডিরেক্টর উৎক্ষেপণের চূড়ান্ত ভেরিফিকেশন গিয়ে পিছিয়েছে উৎক্ষেপণের সময়।


এর আগে স্পেসএক্সের ওয়েবসাইট ও ইউটিউব লাইভে বাংলাদেশ সময় দিবাগত রাত ২টা ১২ মিনিটে মহাকাশযানটির ওড়ার সময় দেখানো হয়েছিল। এরপর সেটি বাড়িয়ে রাত ৩টা ৪৭ মিনিট করা হয়। কিন্তু শেষ পর্যন্ত উৎক্ষেপণ থামিয়ে দেওয়া হয়।

 


Top