ডি ইউ মামাবট ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের এক অসাধারণ আবিষ্কার | daily-sun.com

ডি ইউ মামাবট ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের এক অসাধারণ আবিষ্কার

ডেইলি সান অনলাইন     ৯ মে, ২০১৮ ১৭:২৬ টাprinter

ডি ইউ মামাবট ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের এক অসাধারণ আবিষ্কার

 

ফেসবুকের মেসেঞ্জারের চ্যাটবটের কথা আমরা অনেকেই জানিনা। এটা হচ্ছে বন্ধুদের সাথে চ্যাট যেভাব করি, সেই একই জিনিস শুধু তফাত হচ্ছে রিপ্লাইটা মানুষ না দিয়ে একটা কম্পিউটার প্রোগ্রাম দিবে।

এমনই একটা প্রোগ্রাম যেইটা দিয়ে ঢাবির সব লাল-বাসের সময়সূচি জানা যাবে। আরো জানা যাবে বাসার থেকে সবচাইতে কাছে দিয়ে কোন ঢাবি বাস যায়, বা কোন বাস কই যায় এইসব অনেককিছু। কিছু ডাউনলোড করা লাগবেনা, জাস্ট পেইজে গিয়ে "Send Message' ক্লিক করলেই চ্যাটবট চালু হয়ে যাবে।   

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশলে পড়ুয়া আজিজুল হাকিম ও মেহেদী হাসান নামে দুই ছাত্র তৈরি করেছেন একটি চ্যাটবট প্রোগ্রাম-- ডিইউ মামাবট। যারা আমাদের মতই আইটি বিষয়াষয় কম বোঝেন, তাদের আগেই বলে নেয়া ভালো, চ্যাটবট একটি কম্পিউটার প্রোগ্রাম, যা তাৎক্ষনিকভাবে স্বয়ংক্রিয় বার্তা পাঠানোর মধ্য দিয়ে ব্যবহারকারীদের সঙ্গে যোগাযোগ চালিয়ে নেয়। অ্যাপ, ওয়েবসাইট ও বিভিন্ন ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম যেমন ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ভাইবার ইত্যাদি মাধ্যমে কাজ করে এটি। ডিইউ মামাবট শুধু ফেসবুক চ্যাটবট প্ল্যাটফর্ম ব্যবহার করে কাজ করে। এটি ছোটখাটো একটি এক্সপার্ট সিস্টেম। বিখ্যাত চ্যাটবট সিমসিমি’র সঙ্গে যারা পরিচিত, তাদের কাছে এ সম্পর্কে নতুন করে বলার কিছু নেই।

 

৩ জুলাই চালু হওয়া চ্যাটবটটি যাত্রা শুরুর পর থেকে পাচ্ছে লাখ লাখ হিট (কল)। মূলত ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাসের আপ-ডাউন সময়, পরবর্তী বাস ছাড়বার সময়, কত মিনিট বাকি আছে, বাস স্টপেজ, সবচেয়ে কাছের স্টপেজ, যাত্রাপথ (গুগল ম্যাপে লোকেশনসহ) যাবতীয় তথ্য দেয়াই এর কাজ হলেও ডিজিটাল এই মামা’র সঙ্গে যে কোনো বিষয়েই আলাপচারিতা চালাতে পারবেন ব্যবহারকারীরা। DU MamaBot মামার সঙ্গে ইয়ারকি না করলে, সে আর কেমন মামা! সারাক্ষন আঞ্চলিক বাংলায় চ্যাট করতে থাকে মামাবট। সুখ দুঃখের গল্পও করা যায় তার সাথে।

 

  


Top