পুরুষ সঙ্গী নিয়ে সর্বত্র ঘুরতে পারবেন সৌদির নারীরা | daily-sun.com

পুরুষ সঙ্গী নিয়ে সর্বত্র ঘুরতে পারবেন সৌদির নারীরা

ডেইলি সান অনলাইন     ৬ মে, ২০১৮ ১৮:৪৫ টাprinter

পুরুষ সঙ্গী নিয়ে সর্বত্র ঘুরতে পারবেন সৌদির নারীরা

সৌদি আরবে আবারও বড় পরিবর্তন আনলেন যুবরাজ মহম্মদ বিন সালমান। পুরনো আরবি প্রথার দুটি প্রথায় সংশোধনী আনতে চলেছেন তিনি।

২৩৬ পাতার সরকারি নির্দেশিকায় সৌদি সরকারের তরফ থেকে ঘোষণা করা হয়েছে, এখন থেকে অফিস, রেস্তোরাঁ, বিনোদন কেন্দ্র, ক্রীড়াস্থল, হাসপাতাল, দোকান–বাজারের মতো সর্বসাধারণের জায়গায় পুরুষদের সঙ্গেই একসঙ্গে যাতায়াত করতে পারবেন মহিলারা।

 

এতদিন এধরনের প্রকাশ্য স্থানে পুরুষদের সঙ্গে একসঙ্গে চলাফেরার অধিকার ছিল না মেয়েদের। তাঁদের জন্য আলাদা সময় এবং স্থান নির্দিষ্ট ছিল। দ্বিতীয়ত, দৈনন্দিন লেনদেন চলাকালীন নমাজের জন্য ব্যবসা বন্ধ রাখার সনাতনী প্রথাও তুলে দিয়েছেন এমবিএস। এছাড়া আরও একগুচ্ছ আইন সংশোধনীর কথাও বলা হয়েছে নির্দেশিকায়।

 

বৃহস্পতিবার স্থানীয় সময় রাতে এই নির্দেশিকা প্রকাশিত হয়। এই দুটি সংশোধনীই দেশে রক্ষণশীলদের তুমুল আপত্তির কারণ হতে চলেছে বলে নিশ্চিত সৌদি সরকার।

 

তাই ২৩৬ পাতার নির্দেশিকার ১৫৬ নম্বর পাতায় এই সংশোধনী দুটির উল্লেখ করা হয় এবং সাংবাদিক সম্মেলনে এ প্রসঙ্গে কিছু বলেওনি সরকার। এমনকি নির্দেশিকার অনলাইন তথ্য থেকেও তা ডিলিট করে দেওয়া হয়।

 

তবে সৌদি সরকারের তরফে সাফ জানিয়ে দেওয়া হয় নতুন ‘‌কোয়ালিটি অফ লাইফ’‌ শীর্ষক প্রকল্পের আওতায় সরকারি আইনে কিছু সংশোধনী আনা হচ্ছে। কয়েকটি ক্ষেত্রে তা অবিলম্বে আনা হবে।

 

প্রসঙ্গত, গত মার্চেই এমবিএস তাঁর এক ঘণ্টার বক্তৃতায় বলেছিলেন, যে সব অতি রক্ষণশীলরা পুরুষ এবং মহিলাদের একসঙ্গে মিশতে বাধা দেন, তাঁরা বুঝতে পারেন না কর্মক্ষেত্রে একজন পুরুষ এবং একজন মহিলা একসঙ্গেই কাজ করেন।


Top