১০ মে মিয়ানমারে যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী | daily-sun.com

১০ মে মিয়ানমারে যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

ডেইলি সান অনলাইন     ৬ মে, ২০১৮ ১৪:৫০ টাprinter

১০ মে মিয়ানমারে যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

 

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ দুই দিনের সরকারি সফরে আগামী ১০ মে মিয়ানমারে যাচ্ছেন। সফরকালে তিনি রাখাইন রাজ্যের পরিস্থিতিসহ গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক ও আঞ্চলিক ইস্যুতে মিয়ানমার কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করবেন।

গত বছর মিয়ানমার সেনবাহিনীর শুদ্ধি অভিযানে রাখাইন থেকে প্রায় ৭ লাখ সংখ্যালঘু রোহিঙ্গা মুসলামান বাংলাদেশে পালিয়ে গেছে।


সুষমা মিয়ানমারের শীর্ষ নেতাদের সঙ্গে আলোচনা করবেন। তার সফরকালে প্রতিবেশী দুই দেশের মধ্যে বেশ কয়েকটি চুক্তি সই হবে বলে ধারণা করা হচ্ছে।


ভারতীয় পররাষ্ট্র দফতরের মুখপাত্র রাভিশ কুমার সাংবাদিকদের বলেন, ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী মিয়ানমার নেতাদের সঙ্গে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও বহুপক্ষীয় বিভিন্ন ইস্যুতে আলোচনা করবেন। তবে, এ ব্যাপারে মুখপাত্র বিস্তারিত আর কিছু বলেননি।


কুমার জনান যে ২০১৭ সালের সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মিয়ানমার সফরকালে নেয়া সিদ্ধান্তগুলো বাস্তবায়নের অগ্রগতিও পর্যালোচনা করবেন পররাষ্ট্রমন্ত্রী। কৌশলগত প্রতিবেশী মিয়ানমারের সঙ্গে ভারতের বেশ কয়েকটি রাজ্যের সীমান্ত রয়েছে। রাজ্যগুলোর মধ্যে রয়েছে বিদ্রোহ-প্রবণ রাজ্য নাগাল্যান্ড ও মনিপুর।


রোহিঙ্গা প্রসঙ্গে মুখপাত্র বলেন, রাখাইন রাজ্যে স্বাভাবিক অবস্থা ফিরে আসা এবং বাস্তচ্যুত লোকজন বাড়িঘরে ফিরে যাওয়া কামনা করে ভারত। তিনি বলেন, ভারত আরো মনে করে যে রাখাইন রাজ্যের আর্থ-সামাজিক উন্নয়নের মধ্যে এই সমস্যার দীর্ঘমেয়াদি সমাধান নিহিত।


গত বছর ডিসেম্বরে রাখাইন রাজ্যের উন্নয়নে ২৫ মিলিয়ন ডলার সহায়তা প্রদানের কথা ঘোষণা করে ভারত।


ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যে সক্রিয় কিছু জঙ্গি সংগঠন মিয়ানমারে আশ্রয় নেয়ায় ভারত উদ্বিগ্ন। তবে ভারতের বিরুদ্ধে কাউকে ভূখণ্ড ব্যবহারের সুযোগ দেয়া হবে না বলে মিয়ানমার আশ্বস্ত করেছে। সুষমা ও মিয়ানমার নেতাদের মধ্যে বৈঠকে বিভিন্ন বিদ্রোহী গ্রুপের আন্ত:সীমান্ত তৎপরতার প্রসঙ্গ উত্থাপিত হতে পারে।


- সূত্র: সাউথ এশিয়ান মনিটর ডট কম

 


Top