বাংলাদেশ থেকে ১০ গিগা ইন্টারনেট ব্যান্ডউইথ কিনবে ভুটান | daily-sun.com

বাংলাদেশ থেকে ১০ গিগা ইন্টারনেট ব্যান্ডউইথ কিনবে ভুটান

ডেইলি সান অনলাইন     ৬ মে, ২০১৮ ১৪:৪১ টাprinter

বাংলাদেশ থেকে ১০ গিগা ইন্টারনেট ব্যান্ডউইথ কিনবে ভুটান

 

দক্ষিণ এশিয়ার ভূবেষ্টিত দেশ ভুটান বাংলাদেশ থেকে ১০ গিগাবাইট/পার সেকেন্ড ইন্টারনেট ব্যান্ডউইথ আমদানি করবে। এ ব্যাপারে দেশটির একটি কারিগরি টিম ইতোমধ্যে ব্যান্ডউইথ আমদানির অর্থনৈতিক লাভজনকতা জরিপ সম্পন্ন করেছে।

সম্প্রতি ভুটানের রাজধানী থিম্পুতে বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমের সঙ্গে বৈঠকে সে দেশের তথ্য ও যোগাযোগমন্ত্রী ডিএন ডুঙ্গায়েল এ কথা জানান।


ভুটানের অনলা্ইন বিবিএস জানায়, থিম্ফু সরকার এখন ব্যয় প্রাক্কলন করছে, এ ব্যাপারে স্টাডি করছে ভারত সরকার। কারণ ভারতীয় ভূখণ্ডের ওপর দিয়ে ভুটানকে ইন্টারনেট কানেকটিভিটি নিতে হবে। ভুটানের কারিগরি দলটি সবচেয়ে ব্যয়সাশ্রয়ী রুট হিসেবে বাংলাদেশের আখাউড়া থেকে ভারতের গোয়াহাটি হয়ে ভুটানের সামদ্রুপ জংখার রুটটিকে বিবেচনা

 

ভুটানের তথ্য ও যোগাযোগমন্ত্রী ডিএন ডুঙ্গায়েল


জানা গেছে, আগামী দুই মাসের মধ্যে ভুটানের একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফরে আসবে। ওই সফরে ব্যান্ডউইথের পরিমাণ ও দর ঠিক করা হবে।   ভুটানে ব্যান্ডউইথ রফতানির প্রক্রিয়া চলতি বছরের মধ্যেই চূড়ান্ত হবে বলে তারানা হালিম জানিয়েছেন।


বর্তমানে বাংলাদেশ সি-মি-ইউ-৪ সাবমেরিন কেবলের মাধ্যমে ২০০ জিবিপিএস ব্যান্ডউইথ পাচ্ছে, যার মাত্র ৬০ জিবিপিএস অভ্যন্তরীণ কাজে ব্যবহৃত হচ্ছে। সম্প্রতি ১০ জিবিপিএস ভারতের ত্রিপুরায় রফতানি শুরু হয়েছে। এ ছাড়া বাংলাদেশ সি-মি-উই-৫ সাবমেরিন কেবলে যুক্ত হলে আরও প্রায় এক হাজার ৩০০ জিবিপিএস ব্যান্ডউইথ পাবে।

 


Top