যে বিখ্যাত কম্পানিগুলো পানির দামে বিক্রি হয়েছিল | daily-sun.com

যে বিখ্যাত কম্পানিগুলো পানির দামে বিক্রি হয়েছিল

ডেইলি সান অনলাইন     ২৭ আগস্ট, ২০১৬ ১০:৫০ টাprinter

যে বিখ্যাত কম্পানিগুলো পানির দামে বিক্রি হয়েছিল

যে কোনো প্রতিষ্ঠানের ব্যবসায়িক অবস্থা কখনই একরকম থাকে না; তা বড়ই হোক আর ছোটই হোক। কোনো কম্পানি সেটা সামলে উঠতে পারে আবার কোন কম্পানি পারে না। পরিণামে পানির দামে বিক্রি করতে হয় অথবা বন্ধ করে দিতে হয়। পৃথিবীর বিখ্যাত সব কোম্পানি বিভিন্ন সময় প্রবল আর্থিক সংকটের মুখে পড়েছে। জেনে নিন এমন কিছু কম্পানির নাম যেগুলো পানির দামে বিক্রি হওয়ার পর এখন কোটি কোটি ডলার রোজগার করছে।

০১. রিডার্স ডাইজেস্ট: বিক্রি হয়েছিল মাত্র এক পাউন্ডের বিনিময়ে। বর্তমান মোট সম্পত্তি এই মুহূর্তে অনির্ধারিত। ২০১৪ সালে ব্রিটিশ উদ্যোগপতি মাইক লিউকওয়েল মাত্র এক ব্রিটিশ পাউন্ডের বিনিময়ে এই বিশ্ববিখ্যাত পত্রিকা কোম্পানিটি কিনে নেন। মন্দায় চলা এই কোম্পানিটি বেটার ক্যাপিটাল এই অবিশ্বাস্য কম দামেই বিক্রি করে দেয় মাইককে।

০২. চেলসি ফুটবল ক্লাব: বিক্রি হয়েছিল কমবেশি ৯০ টাকায়। বর্তমান মোট সম্পত্তি: ১০ হাজার কোটি টাকা। দেনায় ডুবে থাকা এই ক্লাবটি এক হোটেল ব্যবসায়ী ১৯৮২ সালে কিনে নেন মাত্র ১ পাউন্ডের বিনিময়ে। এখন বিপুল সম্পত্তির মালিক এই ক্লাব।

০৩. রোভার গ্রুপ: বিক্রি হয়েছিল কমবেশি ৯০০ টাকায়। বর্তমান মোট সম্পত্তি: ৩ হাজার কোটি টাকা। এই বিশ্ববিখ্যাত গাড়ির কোম্পানিটি আগে ছিল বিএমডব্লিউ-এর অধীনে। ২০০০ সালে এই কোম্পানিটি প্রায় বন্ধ হওয়ার মুখে পড়েছিল। সেই সময়েই জন টাওয়ার্সের ফিনিক্স কোম্পানি রোভার গ্রুপকে ১০ পাউন্ডে কিনে নেয়।

০৪. উলভার হ্যাম্পটন ওয়ান্ডারার্স ফুটবল ক্লাব: বিক্রি হয়েছিল কমবেশি ৯০০ টাকায়। বর্তমান মোট সম্পত্তি: ৪০০ কোটি টাকা। স্যার জ্যাক হেওয়ার্ড বন্ধু ব্যবসায়ী স্টিভ মর্গ্যানকে মাত্র ১০ পাউন্ডের বিনিময়ে এটি বিক্রি করে দেন। এটা ছিল বন্ধুকে তার ‘উপহার’।

০৫. রেঞ্জার্স ফুটবল ক্লাব: বিক্রি হয়েছিল কমবেশি ৯০০ টাকায়। বর্তমান মোট সম্পত্তি ১৬৫ কোটি টাকা। স্যার ডেভিড মারে এই স্কটিশ ক্লাবটিকে মাত্র ১ পাউন্ডের বিনিময়ে তুলে দেন ক্রেগ হোয়াইটের হাতে। ট্যাক্স সংক্রান্ত কিছু জটিলতাই এই কাজে তাকে বাধ্য করে।

০৬. লোটাস কারস: বিক্রি হয়েছিল কমবেশি ৯০ টাকায়। বর্তমান মোট সম্পত্তি ৭০০ কোটি টাকা। রেনল্ট এই ফর্মুলা ওয়ান রেসিং টিমটির ৯০ শতাংশ শেয়ার কিনে নেয় মাত্র ১ পাউন্ডের বিনিময়ে।

০৭. টাটা স্টিল লংগ প্রোডাক্টস ইউরোপ: বিক্রি হয়েছিল কমবেশি ৯০ টাকায়। বর্তমান মোট সম্পত্তি অনির্ধারিত। বিপুল লোকসানে চলা এই কোম্পানিটি ২০১৬ সালের ১ মে তারিখে ১ পাউন্ডের বিনিময়ে তুলে দেয় গ্রেবুল ক্যাপিটাল।

০৮. লেমান ব্রাদার্স ইউরোপ ডিভিশন: বিক্রি হয়েছিল কমবেশি ১৮০ টাকায়। বর্তমান মোট সম্পত্তি এই মুহূর্তে অনির্ধারিত। ২০০৮ সালে পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ এই ইনভেস্টমেন্ট ব্যাংকটি দেউলিয়া হওয়ার জোগাড় হয়েছিল। জাপানের নোমুরা এই অসহায়তার সুযোগে এই ব্যাংকটি কিনে নেয় মাত্র ২ ব্রিটিশ পাউন্ডের বিনিময়ে।


Top