৫টি 'মহামূল্যবান' ভাষা যা শেখা বেশ কঠিন | daily-sun.com

৫টি 'মহামূল্যবান' ভাষা যা শেখা বেশ কঠিন

ডেইলি সান অনলাইন     ২৭ আগস্ট, ২০১৬ ১০:২৭ টাprinter

৫টি 'মহামূল্যবান' ভাষা যা শেখা বেশ কঠিন

মাতৃভাষা ছাড়া ভিন্ন ভাষায় কথা বলতে পারা দারুণ এক গুণ। কিন্তু সবাই এ গুণে গুণান্বিত হতে পারে না। আবার অনেকেই অনায়াসে ফ্রেঞ্চ, ইতালিয়ান, গ্রিক, স্পেনিশ বা জার্মান ভাষায় কথা বলতে পারেন। নতুন ভাষা শেখা কঠিন কাজ হলেও আশা ছেড়ে দেওয়া উচিত নয়। সোশাল মিডিয়া 'কুয়োরা'তে ইংরেজি ভাষাভাষির একজন প্রশ্ন করেছেন, ইংলিশ আমার প্রথম ভাষা। এর পর কোন ভাষা রয়েছে যা শেখা উপকারী হবে? এখানে বিশেষজ্ঞরা ৫টি ভাষার কথা তুলে ধরেছেন। ভাষাভাষির সংখ্যার দিক থেকে এসব ভাষাকে মহামূল্যবান বলে মনে করা হয়।

 

১. চাইনিজ : ইউনিভার্সিটি অব মিশিগান সেন্টার ফর চাইনিজ স্টাডিজের গবেষক ডেভিড মোসার জানান, ম্যান্ডরিন ভাষা বেশ কঠিন। এমনকি চীনারাও স্বীকার করেন যে তাদের ভাষা অনেক জটিল। সম্ভবত এটাই পৃথিবীর সবচেয়ে কঠিন ভাষা। লেখার পদ্ধতি, অক্ষরের অভাব, একজাতীয় শব্দের অভাব ইত্যাদি কারণে চাইনিজ ভাষা বেশ জটিলতার রূপ নিয়েছে। কিন্তু এ ভাষাভাষির সংখ্যাই পৃথিবীতে সবচেয়ে বেশি। অন্যান্য ভাষা তো আছেই, ম্যান্ডরিন ভাষায় কথা বলেন ৮৯৭ মিলিয়ন মানুষ।
 

২. হিন্দি : যারা সমজাতীয় ভাষা সম্পর্কে কোনো ধারণা নেই তাদের জন্য হিন্দি বেশ কঠিন ভাষা। তবে ইন্দো-ইউরোপিয়ান ভাষা হিসাবে এ ভাষার কিছু শব্দের উৎপত্তির ক্ষেত্রে হিন্দি ও ইংরেজির মধ্যে যথেষ্ট মিল রয়েছে। ভাষাভাষির সংখ্যার দিক থেকে হিন্দি রয়েছে পঞ্চম স্থানে, এ তথ্য দেয় ইথনোলগ।
 

৩. আরবি : স্লট-এ লেখা এক নিবন্ধে বিশেষজ্ঞ রবার্ট লেন গ্রিনি জানান, লিখতে গিয়ে স্বরবর্ণের অভাব এবং উচ্চারণের বিশেষ কৌশলের কারণে যেকোনো মানুষের কাছে আরবি বেশ কঠিন ভাষা হয়ে উঠেছে। আরবির কিছু উপভাষা রয়েছে যা দেশভেদে ভিন্ন হয়ে থাকে। ইথনোলগ জানায়, ভাষাভাষির সংখ্যার দিক থেকে এ কঠিন ভাষাটি রয়েছে চতুর্থ স্থানে।
 

৪. রাশিয়ান : কুয়োরার আলোচনায় সিলানা সিস্টিয়াকোভা জানান, ইংরেজি যারা বলেন তাদের জন্য রাশিয়ান ভাষা বেশ কঠিন মনে হবে। যাদের জার্মাল ভাষা এবং একই ধরনের ভাষার উচ্চারণ সম্পর্কে জ্ঞান রয়েছে তাদের জন্য বেশ সহজ। কিন্তু এ ধারণা যাদের নেই তাদের কাছে রাশিয়ান ভাষা বেশ কঠিন। রাশিয়ান ভাষায় কথা বলে পৃথিবীর ১৭১ মিলিয়ন মানুষ, রয়েছে অষ্টম স্থানে।
 

৫. জাপানিজ : সব ভাষার মানুষের কাছে জাপানি ভাষা অনেক কঠিন মনে হয়। ইউরোপিয়ান ভাষার চরিত্র যদি ধরতে পারেন তবে আশপাশের পরিবেশ থেকে শব্দ খুঁজে পাওয়া যায়। কিন্তু জাপানি ভাষার কাঞ্জি চরিত্র দেখে তার সম্পর্কে খুব কম ধারণাই লাভ করতে পারবেন। তা ছাড়া লিখিত ভাষা সমৃদ্ধ নয়। তাই শিখতে অনেক কাঠখড় পোড়াতে হয়। ইথনোলজির তথ্যমতে, ভাষাভাষির সংখ্যার দিক থেকে জাপানিজ রয়েছে নবম স্থানে।

সূত্র : বিজনেস ইনসাইডার


Top