ঢাকা ও ময়মনসিংহ বিভাগের ‘২০ ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’ নির্বাচিত | daily-sun.com

ঢাকা ও ময়মনসিংহ বিভাগের ‘২০ ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’ নির্বাচিত

ডেইলি সান অনলাইন     ৩ মে, ২০১৮ ১৮:৪৮ টাprinter

ঢাকা ও ময়মনসিংহ বিভাগের  ‘২০ ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’ নির্বাচিত

 

বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় ব্র্যান্ড ইস্পাহানি মির্জাপুরের উদ্যোগ, পরিকল্পনা ও পৃষ্ঠপোষকতায় দেশের অন্যতম জনপ্রিয় চ্যানেল, চ্যানেল আই–এ বাংলাভাষা নিয়ে মেধাভিত্তিক টিভি রিয়েলিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ-২য় বর্ষ’–এর ঢাকা ও ময়মনসিংহ বিভাগের বাছাইপর্ব (অডিশন) গতকাল অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে গতকাল ঢাকা রেসিডেন্সিয়াল  মডেল কলেজ প্রাঙ্গণে আয়োজিত বাছাই পর্বের প্রতিযোগিতায় অংশ নেয় ২০০০ এর অধিক শিক্ষার্থী।

প্রাথমিক বাছাই পর্ব শেষে মূল পর্বে ঢাকায় যাবার সুযোগ পেয়েছে ঢাকা ও ময়মনসিংহ বিভাগের ২০ শিক্ষার্থী।

 

নতুন প্রজন্মের কাছে শুদ্ধ বাংলা, বানান ও ব্যবহার ছড়িয়ে দিতে দ্বিতীয় বারের মতো ইস্পাহানি মির্জাপুর আয়োজন করেছে বাংলা প্রতিযোগিতা ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’। ঢাকা ও ময়মনসিংহ বিভাগের বাছাইপর্ব শুরু হয় সকাল ৯ টায়। প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন ডঃ শিহাব শাহরিয়ার এবং হোসনা আরা, অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয়   এবং প্রথিতযশা আবৃত্তি শিল্পী মাহীদুল ইসলাম। পরে নির্বাচিতদের হাতে সম্মাননা পুরস্কার তুলে দেন প্রধান অতিথি ডঃ সৌমিত্র শেখর, অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের অধ্যক্ষ বিগ্রেডিয়ার জেনারেল মোঃ আব্দুল মান্নান ভুঁইয়া ।

 

ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে এ প্রতিযোগিতায় ৪০ নম্বরের সাহিত্য ও ব্যাকরণভিত্তিক বহুনির্বাচনী প্রশ্ন দিয়ে বাছাইপর্বের সূচনা হয়। পরবর্তীতে অনুধাবনমূলক প্রশ্নোত্তরের মাধ্যমে নির্বাচন করা হয় ৪০ প্রতিযোগীকে। পরে উচ্চারণ, বানান ও ব্যাকরণের দক্ষতা যাচাইয়ের মাধ্যমে বিচারকদের চুলচেরা বিশ্লেষণে ১০ জন নির্বাচিত হয়ে ঢাকায় মূলপর্বে যাবার সুযোগ পায়।

 

উল্লেখ্য, ঢাকায় মূলপর্ব শেষে দেশসেরা বাংলাবিদ জিতে নেবে ১০ লক্ষ টাকার মেধাবৃত্তি এবং দ্বিতীয় ও তৃতীয়স্থান অধিকারী পাবে যথাক্রমে ৩ লক্ষ টাকা ও ২ লক্ষ টাকার মেধাবৃত্তি।

এছাড়াও প্রথম দশজন প্রতিযোগী পাবে ১ টি ল্যাপটপ এবং ব্যক্তিগত গ্রন্থাগার করার জন্যে ৫০ হাজার টাকা সমমূল্যের বাংলা বই ও বইয়ের আলমারি।  

 

 

 


Top