ক'টি গোপন কথা গোপন রাখা সম্ভব? | daily-sun.com

ক'টি গোপন কথা গোপন রাখা সম্ভব?

ডেইলি সান অনলাইন     ৩০ এপ্রিল, ২০১৮ ১৫:৫২ টাprinter

ক'টি গোপন কথা গোপন রাখা সম্ভব?

  সেই পুরনো এক গল্পে এক নাপিতের কথা ছিল, যে কিনা কোনও কথাই গোপন রাখতে পারত না। বেশি গোপন কথা জমে গেলে তার পেট ফুলত।

ফলে তাকে কোথাও না কোথাও বলে ফেলতেই হত সেই গোপন কথা। 

 

সেই পুরনো গল্পটিকেই মনে করিয়ে দিল সাম্প্রতিক এক গবেষণা, যার মুল কথা— আমাদের গোপন কথা জমিয়ে রাখার একটা সীমা রয়েছে। সেই সীমা অতিক্রম করে গেলে আমরা গোপন কথা বলে ফেলতে বাধ্য হই। 

 

‘জার্নাল অফ পার্সোনালিটি অ্যান্ড সোশ্যাল সাইকোলজি’ জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রবন্ধে কলম্বিয়া বিজনেস স্কুলের শিক্ষক এমএফ ম্যাসন, এম এল স্লেপিয়ান এবং জে এস চুন দাবি করেছেন, ১৩টির বেশি গোপন প্রসঙ্গ আমরা মাথায় ধরে রাখতে পারি না। এর মধ্যে ৫টি আমরা কখনই প্রকাশ করব না বলে ধরে নিতে পারি। গবেষকদের দাবি, গোপন কথার সংখ্যা নয়, শেষ পর্যন্ত গোপন কথার ভারই তাকে প্রকাশ্য করে ফেলতে বাধ্য করে।

 

স্লেপিয়ান ও তাঁর সহকর্মীরা ২০০জন মানুষকে প্রশ্ন করেন, ৩৮টি বিষয়, যা সাধারণত মানুষ গোপন রাখতে চায়, তা নিয়ে। এর মধ্যে ড্রাগ সেবন, মিথ্যে কথা বলা, যৌন সম্পর্ক ইত্যাদি ছিল। দেখায় যায়, গড়ে ১৩টি করে বিষয়ই প্রত্যেকে গোপন রাখছেন। প্রতিটি গোপন কথাই যে তার ভার নিয়ে মনে চেপে বসে তাকে, একথা আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘দি আটলান্টিক’-কে জানিয়েছেন স্লেপিয়ান। তাঁর পরামর্শ— এই ভার নিয়ে বিশেষ না ভাবাই ভাল। এ নিয়ে বেশি চিন্তা-ভাবনা অবসাদ ডেকে আনতে পারে। 

 


Top