ইসরায়েলি নির্যাতনের ভিডিও প্রকাশ করেছে ইউটিউব | daily-sun.com

ইসরায়েলি নির্যাতনের ভিডিও প্রকাশ করেছে ইউটিউব

ডেইলি সান অনলাইন     ২৮ এপ্রিল, ২০১৮ ১৬:৪৮ টাprinter

ইসরায়েলি নির্যাতনের ভিডিও প্রকাশ করেছে ইউটিউব

 ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি নির্যাতনের ভিডিও প্রকাশ করেছে ইউটিউব। এর আগে কন্টেন্টটি ভিডিও-শেয়ারিং প্লাটফর্মের বিধি লঙ্ঘন করেছে উল্লেখ করে ভিডিওটি মুছে দেয় ইউটিউব।

এ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনা হলে বুধবার তা আবার প্রকাশ করেছে ইউটিউব কর্তৃপক্ষ। 

 

ফিলিস্তিনের অ্যাকাডেমিক ও অধিকারকর্মী সানা কাসেম গাজায় সাম্প্রতিক বিক্ষোভে ইসরায়েলি বাহিনীর হাতে নিহত ফিলিস্তিনিদের সম্মানার্থে ইউটিউবে ওই ভিডিওটি প্রকাশ করেছিলেন। মার্কিন অধ্যাপক ও অধিকারকর্মী নরম্যান ফিনকেলস্টেইন ওই ভিডিওটি রিপোস্ট করেন। তবে ইউটিউব সেটিও আবার মুছে দেয়। পরে ফিনকেলস্টেইন ওই ভিডিও মুছে ফেলার কারণ জানতে চেয়ে ইউটিউবকে ই-মেইল করেন।

 

তুরস্কের রাস্ট্রীয় গণমাধ্যম আনাদোলু এজেন্সিকে সাক্ষাৎকার দেওয়ার কিছুক্ষণ পর ফিনকেলস্টেইনের ই-মেইলের জবাব দেয় ইউটিউব। ইউটিউব জানায়, তারা ওই ভিডিওটি আবারও তাদের প্লাটফর্মে পোস্ট করবে। তবে সেক্ষেত্রে একটা বয়স সীমা বেঁধে দেয়া হবে। 

 

এদিকে, ফিনকেলস্টেইন তার টুইটার অ্যাকাউন্টে লিখেন, ইউটিউব গাজার ওই ভিডিওটি রিপোস্ট করেছে তবে এটিকে একটি পর্ন ভিডিও হিসেবে উল্লেখ করা হয়েছে। যেকোনো ব্যবহারকারী ইউটিউবে লগ-ইন করে তার বয়স নিশ্চিত করার পরই ওই ভিডিওটি দেখতে পারবেন।

প্রসঙ্গত, ইউটিউবের এ ধরনের একপেশে আচরণ এবারই প্রথম নয়। ভিডিও শেয়ারিংয়ের জনপ্রিয় এই প্লাটফর্মটি এর আগেও ইসরায়েলি বর্বরতা ভিডিও মুছে দিয়েছিল। 

 


Top