'রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারকে চাপ প্রয়োগ অব্যাহত রাখতে হবে' | daily-sun.com

'রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারকে চাপ প্রয়োগ অব্যাহত রাখতে হবে'

ডেইলি সান অনলাইন     ২৭ এপ্রিল, ২০১৮ ১২:৪২ টাprinter

'রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারকে চাপ প্রয়োগ  অব্যাহত রাখতে হবে'

রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের প্রতি চাপ অব্যাহত রাখতে অস্ট্রেলিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে তিনি পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মানবিক সহায়তা দেয়ারও আহ্বান জানান।

শুক্রবার সিডনির ইন্টারকন্টিনেন্টাল হোটেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ সৌজন্য সাক্ষাতে এলে তিনি এ আহ্বান জানান। খবর: বাসস।

 

 

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের আমন্ত্রণে গ্লোবাল সামিন অন উইমেনে যোগ দিতে তিন দিনের সফরে শেখ হাসিনা শুক্রবার সকালে সিডনিতে পৌঁছান।

এই সম্মেলন থেকে নারী নেতৃত্বে সফলতার স্বীকৃতি হিসেবে প্রধানমন্ত্রীকে সম্মানজনক ‘গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড’ তুলে দেয়া হবে।

সিডনির হোটেলে প্রধানমন্ত্রীর সঙ্গে জুলি বিশপের সাক্ষাৎ শেষে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক সাংবাদিকদের ব্রিফ করেন।

 

 

তিনি বলেন, ‘জুলি বিশপ রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশের প্রশংসা করেছেন। একই সঙ্গে এই সংকট উত্তরণে বাংলাদেশে পদক্ষেপ সম্পর্কে জানতে চান। জবাবে প্রধানমন্ত্রী অস্ট্রেলিয়াকে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত এবং নির্যাতিত রোহিঙ্গাদের সহায়তা করার আহ্বান জানান। ’

 

 

শহীদুল হক বলেন, ‘প্রধানমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের সঙ্গে তার সরকারের করা চুক্তির কথা তুলে ধরে বলেন- মিয়ানমার চুক্তিকে অস্বীকার করছে না।

কিন্তু, বাস্তবায়নও করছে না। ’

 

 

এ সময় জুলি বিশপ লাখ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেয়ায় বাংলাদেশ সরকারের ভূয়সী প্রশংসা করেন। একই সঙ্গে রোহিঙ্গা ইস্যুতে তার সরকার দৃঢ়ভাবে বাংলাদেশের পাশে থাকবে বলে জানান।

নারী নেতৃত্বে সাহসী ও অনুকরণীয় ভূমিকা রাখার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেন জুলি বিশপ।

 

 

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজনীতি, সংসদ, প্রশাসন, বিচার প্রতিষ্ঠান ও আইনশৃঙ্খলা বাহিনীতে নারীর অংশগ্রহণ বাড়ানোর বিষয়ে তার সরকারের পদক্ষেপ তুলে ধরেন।

প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদ হাসান, প্রধানমন্ত্রী প্রেস সচিব ইহসানুল করিম, অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ সুফিউর রহমান উপস্থিত ছিলেন।

 


Top