রানা প্লাজার শহীদ বেদিতে নিহতদের প্রতি স্বজনদের শ্রদ্ধা | daily-sun.com

রানা প্লাজার শহীদ বেদিতে নিহতদের প্রতি স্বজনদের শ্রদ্ধা

ডেইলি সান অনলাইন     ২৪ এপ্রিল, ২০১৮ ১৫:২০ টাprinter

রানা প্লাজার শহীদ বেদিতে নিহতদের প্রতি স্বজনদের শ্রদ্ধা

 

রানা প্লাজা ধসে হতাহতদের স্মরণ কর তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন স্বজন ও বিভিন্ন সংগঠন। রানা প্লাজা ধসের ৫ বছর পূর্তি উপলক্ষে মঙ্গলবার (২৪ এপ্রিল) সকাল থেকে রানা প্লাজার সামনের অস্থায়ী বেদিতে ফুল দিয়ে তারা শ্রদ্ধার্ঘ নিবেদন করেন।

 


এসময় স্বজনদের আহাজারি আর আর্তনাদে ভারি হয়ে উঠে সাভার বাজার বাসস্ট্যান্ডের রানা প্লাজা প্রাঙ্গণ। তাদের বুক ফাটা কান্নায় সেখানে হৃদয় বিদারক পরিবেশ তৈরি হয়। তারা রানা প্লাজার মালিক সোহেল রানার ফাঁসির দাবি জানান।


সকালে নিহত শ্রমিকদের স্মরণে শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন- ঢাকা জেলা প্রশাসন, ঢাকা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সাভারের সংসদ সদস্য ডা. এনামুর রহমান। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, জাতীয় মুক্তি কাউন্সিল, গণস্বাস্থ্য কেন্দ্র, জাতীয় গণতান্ত্রিক গণ মঞ্চ, বাংলাদেশ লেবার ফাউন্ডেশন, সাস, গণতান্ত্রিক গণ মোর্চা, জাতীয় গণ ফ্রন্ট, ওএসকে গার্মেন্টস এন্ড টেক্সটাইল ফেডারেশন, জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ সমাজতান্ত্রিক ফ্রন্ট, প্রবাসী শ্রমজীবী ফ্রন্টসহ বিভিন্ন শ্রমিক সংগঠন। এ ছাড়া পোষাক কারখানার শ্রমিক, শ্রমিক সংগঠনের নেতা-কর্মী ও সাধারন মানুষ রানা প্লাজার সামনে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে শ্রদ্ধা শ্রদ্ধাঞ্জলী অর্পন করে নিহত শ্রমিকদের প্রতি সম্মান জানিয়েছেন।


শ্রদ্ধা শেষে মানববন্ধন ও বিক্ষোভসহ সেখানে নানা কর্মসূচি পালন করে শ্রমিক সংগঠনগুলো।


এদিকে রানা প্লাজার পাঁচ বছর পূর্তি উপলক্ষে নিহত ও আহত শ্রমিকদের স্মরণে সাভারের অধরচন্দ্র উচ্চ বিদ্যালয় মাঠে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।


উল্লেখ্য, ২০১৩ সালের ২৪ এপ্রিল সকালে সাভার বাসস্ট্যান্ডের পাশে ৯ তলাবিশিষ্ট রানা প্লাজা ধসে পড়ে। দেশের ইতিহাসে ভয়াবহ এই শিল্প বিপর্যয়ে ১১৩৭জন প্রাণ হারান। মৃত্যুর দুয়ার থেকে ফিরে এসে পঙ্গুত্ব বরণ করেছেন আরো ২৪০০ পোশাক শ্রমিক।


ঘটনার পরের দিন সাভার থানা পুলিশের উপপরিদর্শক (এসআই) ওয়ালী আশরাফ খান অবহেলাজনিত মৃত্যুর অভিযোগ এনে রানা প্লাজার মালিক সোহেল রানাসহ ২১ জনকে আসামি করে একটি মামলা করেন। এ ছাড়া রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের কর্মকর্তা হেলাল উদ্দিন ইমারত নির্মাণ আইনে ১৩ জনকে আসামি করে আরো একটি মামলা করেন।


ভবন ধসের ঘটনায় আহত ও নিহতদের ক্ষতিপূরণ দিতে ২০১৪ সালের ১৩ মার্চ আদালতের নির্দেশে রানা প্লাজার মালিক সোহেল রানার ব্যক্তিগত সব সম্পদ বাজেয়াপ্ত করে সরকার।

 


Top