পাসপোর্ট জমা রাখলেই নাগরিকত্ব বাতিল হয় না: ফখরুল | daily-sun.com

পাসপোর্ট জমা রাখলেই নাগরিকত্ব বাতিল হয় না: ফখরুল

ডেইলি সান অনলাইন     ২৪ এপ্রিল, ২০১৮ ১২:৪২ টাprinter

পাসপোর্ট জমা রাখলেই নাগরিকত্ব বাতিল হয় না: ফখরুল

 

পাসপোর্ট জমা রাখলেই নাগরিকত্ব বাতিল হয় না বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে পাসপোর্ট জমা দিয়ে ট্রাভেল পারমিট নিয়েছেন।

একই সঙ্গে তারেক রহমানের নাগরিকত্ব নিয়ে সরকার অপপ্রচার চালাচ্ছে বলেও অভিযোগ করেন মির্জা ফখরুর।


মঙ্গলবার (২৪ এপ্রিল) সকালে রাজধানীর নয়াপল্টনে দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মির্জা ফখরুল।


তিনি বলেন, পাসপোর্ট আর নাগরিকত্ব এক নয়। তারেক রহমান জন্মসূত্রে বাংলাদেশের নাগরিক। পাসপোর্ট জমা রাখলেই নাগরিকত্ব বাতিল হয় না। পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বক্তব্য অদ্ভুত, যুক্তিহীন ও বেআইনি। 


মির্জা ফখরুর আরও বলেন, কী কী কারণে একজন নাগরিক জন্মসূত্রেপ্রাপ্ত নাগরিকত্ব হারাতে পারে এটাও যিনি জানেন না তেমন একজন ব্যক্তির শুধু এ ধরনের অনির্বাচিত সরকারের মন্ত্রী পদে থাকা সম্ভব এবং তা জাতির জন্য লজ্জাজনক।


তিনি বলেন, আমরা দৃঢ়তার সঙ্গে স্পষ্ট ভাষায় দেশবাসীকে জানাতে চাই তারেক রহমান জন্মসূত্রে বাংলাদেশের গর্বিত একজন নাগরিক। তিনি তার প্রিয় এই দেশের নাগরিক ছিলেন, আছেন এবং থাকবেন।


মির্জা ফখরুল বলেন, দেশের জনগণ ক্ষোভের সাথে লক্ষ্য করেছে যে, তাদের কষ্টার্জিত বিপুল পরিমান অর্থ ব্যয় করে প্রধানমন্ত্রীর নেতৃত্বে লন্ডন সফরকারী বিশাল বহরের একমাত্র অর্জন পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সংগ্রহ করা তারেক রহমানের ২০০৮ সালে ইস্যু করা পাসপোর্টের ৩টি পাতা এবং বৃটিশ স্বরাষ্ট্র বিভাগের অসংখ্য ভুলে ভরা এক লাইনের রহস্যজনক একটি চিঠির ফটোকপি। কি বিচিত্র এই সরকার! কি দুর্বল তাদের অপকৌশল!


সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, আব্দুল আউয়াল মিন্টু, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, সহ সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ প্রমুখ।      


উল্লেখ্য, গত শনিবার (২১ এপ্রিল) লন্ডনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে যুক্তরাজ্য আওয়ামী লীগ আয়োজিত সংবর্ধনা সভায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে সবুজ পাসপোর্ট জমা দিয়ে বাংলাদেশের নাগরিকত্ব বর্জন করেছেন তারেক রহমান। তিনি প্রশ্ন তুলে বলেন, সেই তারেক রহমান কিভাবে বিএনপির ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেন।


এরপর গতকাল সোমবার (২৩ এপ্রিল) রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হুমকি দেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, তারেক রহমানের পাসপোর্ট হাইকমিশনে জমার বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী উড়ো, অবান্তর ও বিভ্রান্তিমূলক কথা বলেছেন। তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।


রিজভী বলেন, নিজ দেশের পাসপোর্ট জমা দেয়া আত্মা বিক্রির শামিল। পাসপোর্ট সারেন্ডার করে তারাই, যাদের ছেলেমেয়েরা বিদেশিদের বিয়ে করে নাগরিকত্ব নেন। 


তিনি আরও বলেন, জিয়া পরিবারের কেউ বিদেশে বিয়ে করেননি। তারা পৃথিবীর কোনো দেশের নাগরিকত্বও নেননি।


রিজভী আরও বলেন, আমি চ্যালেঞ্জ করে বলছি- তারেক রহমান লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনে যদি তার বাংলাদেশি পাসপোর্ট জমা দিয়ে থাকেন, তাহলে আপনারা সেটি দেখান। হাইকমিশন তো সরকারের অধীনে, তাদের সেটি দেখাতে বলুন।


এরপর দুপুরের দিকে রেজিস্ট্রি ডাকযোগে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং তার ওই বক্তব্য প্রকাশ করায় দৈনিক কালের কণ্ঠ ও বাংলাদেশে প্রতিদিন পত্রিকার সম্পাদককে আইনি নোটিশ পাঠান বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল।


নোটিশে ‘বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বাংলাদেশের নাগরিকত্ব বর্জন করেছেন’- এ খবর ভিত্তিহীন দাবি করে তা প্রত্যাহারের দাবি জানানো হয় এবং আগামী ১০ দিনের মধ্যে বক্তব্য প্রত্যাহার না করলে আইনগত ব্যবস্থা নেয়ার কথা নোটিশে উল্লেখ করা হয়।


এরপর সন্ধ্যায় গুলশানে নিজ বাসায় সাংবাদিকদের কাছে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী-কন্যা তাদের পাসপোর্ট যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সমর্পণ করেছেন। সেখান থেকে ওই পাসপোর্ট লন্ডনে বাংলাদেশের দূতাবাসে পাঠানো হয়েছে। পাসপোর্টগুলো এখন বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে সেখানে রক্ষিত আছে।


এরপর সামাজিক যোগোযোগ মাধ্যমে ভাইরাল হয় তারেক রহমানে পাসপোর্টের কয়েকটি পাতার ছবি এবং তারেক রহমান আর তার স্ত্রী-কন্যার পাসপোর্ট যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সমর্পণ ও বাংলাদেশ হাইকমিশনে জমা দেয়ার একটি নথির কপি।

 

আরও পড়ুন:

 

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর ফেসবুক পেজ হ্যাকড, পোস্ট উধাওয়ের অভিযোগ


গর্বের সাথে বাংলাদেশি সবুজ পাসপোর্ট নিয়ে যাতায়াত করি: জয়

 

তারেক রহমান ও তার স্ত্রী- কন্যার পাসপোর্ট দূতাবাসে জমা দেয়


পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে আইনি নোটিশ বিএনপির


পাসপোর্ট সারেন্ডার করে তারাই, যারা বিদেশিদের বিয়ে করে নাগরিকত্ব নেন: রিজভী

 


Top