মে-জুনে ভারত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী | daily-sun.com

মে-জুনে ভারত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

ডেইলি সান অনলাইন     ২১ এপ্রিল, ২০১৮ ১৮:৫৪ টাprinter

মে-জুনে ভারত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিগগিরই ভারত সফরে যাচ্ছেন। আগামী মে অথবা জুন মাসে এ সফর হতে পারে বলে খবর দিয়েছে ভারতের বর্তমান পত্রিকা।

লন্ডনে ২৫তম কমনওয়েলথ শীর্ষ সম্মেলনের সাইডলাইনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


 
বৈঠকে দু’দেশের স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়। রোহিঙ্গা সংকট এবং তিস্তার পানিবণ্টন চুক্তির বিষয়েও দু’নেতা আলাপ করেন।


ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৫ সালে বাংলাদেশ সফর করেন। তার আমলে দু’দেশের মধ্যে ছিটমহল বিনিময় সম্পন্ন হলেও তিস্তার পানিবণ্টন চুক্তি সই হয়নি। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির আপত্তির কারণে চুক্তি সই হতে পারেনি।


২০১৭ সালে ফিরতি সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত যান। ওই সময়েও তিস্তার পানিবণ্টন চুক্তি সই হবে বলে আশা করা হচ্ছিল। কিন্তু, শেষ পর্যন্ত তা হয়নি।


ফলে লন্ডনের বৈঠকেও শেখ হাসিনা এবং মোদির আলোচনায় আসে তিস্তাসহ একাধিক প্রসঙ্গ। পাশাপাশি দু’দেশের উন্নয়নমূলক সহযোগিতার বিষয়টি স্থান পায় বৈঠকে।


এছাড়া আগের বৈঠকগুলোতে যে সমস্ত সিদ্ধান্ত নেয়া হয়েছে, তার বাস্তবায়ন নিয়েও আলোচনা হয়েছে বলে কূটনৈতিক সূত্র জানিয়েছে।


বৈঠকে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তার দেশ সফরের আমন্ত্রণ জানান। এ সময় শেখ হাসিনা আগামী মে-জুনে সফরে যেতে পারেন বলে জানান।


যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে বৃহস্পতিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে শেখ হাসিনার এই দ্বিপক্ষীয় বৈঠক হয়।


বৈঠক শেষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেই টুইট করেন, ‘ভারত ও বাংলাদেশের মধ্যকার সম্পর্ক আরও দৃঢ় করার বিষয়ে দেশটির প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে। ’

 


Top