টাইম ম্যাগাজিনের শত প্রভাবশালীর তালিকায় শেখ হাসিনা | daily-sun.com

টাইম ম্যাগাজিনের শত প্রভাবশালীর তালিকায় শেখ হাসিনা

ডেইলি সান অনলাইন     ২০ এপ্রিল, ২০১৮ ০২:২৯ টাprinter

টাইম ম্যাগাজিনের শত প্রভাবশালীর তালিকায় শেখ হাসিনা

‘টাইম ম্যাগাজিন’র বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ জনের তালিকায় স্থান করে নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বখ্যাত সাপ্তাহিক  ‘টাইম ম্যাগাজিন’ আজ বৃহস্পতিবার প্রতিবছরের মতো এ বছরেও এ তালিকা প্রকাশ করে।

 

তালিকায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, চীনের প্রেসিডেন্ট সি চিন পিং, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উন, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নামও রয়েছে।

 

বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন, যুক্তরাষ্ট্রের প্রখ্যাত টিভি ব্যক্তিত্ব অপরাহ উইনফ্রে, ব্রিটিশ রাজপরিবারের সদস্য প্রিন্স হ্যারি ও হবু রাজবধূ মেগান হ্যারি, বিশ্বের আলোচিত টেনিস খেলোয়াড় সুইজারল্যান্ডের রজার ফেদেরার, ভারতের ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি, মার্কিন অভিনেত্রী-সংগীতশিল্পী জেনিফার লোপেজেও আছেন তালিকায়।

 

নেতা ক্যাটাগরির তালিকায় ২৭ জনের মধ্য আছেন শেখ হাসিনা। তিনি আছেন ২১ নম্বরে। হাসিনার আগে ২০ নম্বরে আছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।

 

এর আগে ২০১৭ সালে ফোর্বসের বিশ্বের সবচেয়ে ক্ষমতাবান নারীর তালিকায় শেখ হাসিনা ৩০তম অবস্থানে স্থান পেয়েছিলেন।

 

পরবর্তীতে বিশ্বের সবচেয়ে ক্ষমতাবান ২২ নারী রাজনীতিবিদের তালিকা প্রকাশ করে ফোর্বস। সেই তালিকায় শেখ হাসিনা নবম অবস্থান অর্জন করেছিলেন। তার রাজনৈতিক সাফল্যের কারণেই তিনি ওই তালিকায় নিজের স্থান করে নিয়েছিলেন।

 

এছাড়াও, বাংলাদেশের মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দল বাংলাদেশ আওয়ামী লীগের বর্তমান সভাপতি শেখ হাসিনা এর আগেও নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

 

জাতিসংঘের পরিবেশবিষয়ক সর্বোচ্চ পুরস্কার ‘চ্যাম্পিয়নস অব দ্য আর্থ’, ‘জাতিসংঘের সাউথ সাউথ কো-অপারেশন ভিশনারি অ্যাওয়ার্ড’, জাতিসংঘ ‘আইসিটি টেকসই উন্নয়ন পুরস্কার’-এর মতো পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন শেখ হাসিনা।


Top