সাকিবের সামনে ‘ডাবল’ ইতিহাসের হাতছানি | daily-sun.com

সাকিবের সামনে ‘ডাবল’ ইতিহাসের হাতছানি

ডেইলি সান অনলাইন     ১৯ এপ্রিল, ২০১৮ ১৬:০২ টাprinter

সাকিবের সামনে ‘ডাবল’ ইতিহাসের হাতছানি

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের সামনে অন্যরকম এক ইতিহাস গড়ার হাতছানি। বৃহস্পতিবার (১৯ এপ্রিল) রাতে আইপিএলের ম্যাচে কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে মাত্র একটি উইকেট পেলেই ব্যাটে-বলে দারুণ এক মাইলফলকে নাম লেখাবেন সাকিব।

বিশ্বের মাত্র দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এই ইতিহাস গড়বেন এই মৌসুমে সানরাইজার্স হায়দ্রাবাদে খেলা সাকিব।

 

প্রায় ১২ বছরের ক্রিকেট জীবনে অনেক রেকর্ডই গড়েছেন সাকিব। এবার এমন মাইলফলকের সামনে দাঁড়িয়ে আছেন যা তার আগে ছুঁয়েছেন মাত্র ১জন। সব ধরনের টি-টোয়েন্টি মিলে সাকিব দাঁড়িয়ে আছেন ৩০০ উইকেট ও ৪ হাজার রানের ‘ডাবল’ এর সামনে। গত শনিবার কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ২১ বলে ২৭ রানের ইনিংসটির পথে টি-টোয়েন্টি ক্রিকেটে ৪ হাজার রান স্পর্শ করেছেন সাকিব। বল হাতে ২ উইকেট নিয়েছেন।

 

সাকিব ২৯৪ উইকেট নিয়ে গিয়েছিলেন এবারের আইপিএলে। হায়দ্রাবাদের হয়ে ৩ ম্যাচে তিনি নিয়েছেন ৫ উইকেট। ফলে ২৫৭ ম্যাচে ২৯৯ উইকেট নিয়ে তিনি আছেন নতুন মাইলফলকের দরজায়।

একটি উইকেট পেলে টি-টোয়েন্টি ক্রিকেটে মাত্র পঞ্চম বোলার হিসেবে ৩০০ উইকেট পেতে যাচ্ছেন এই ৩১ বছর বয়সী অলরাউন্ডার। পাকিস্তানি ক্রিকেটার শহিদ আফ্রিদির আছে ৩ হাজার ৮৯০ রান ও ৩০০ উইকেটের কীর্তি। তার আগেই ডাবলের মাইলফলকটি স্পর্শ করবেন সাকিব। এই দুজন ছাড়া টি-টোয়েন্টিতে ৩০০ উইকেট শিকারি বোলার আর মাত্র দুই জন। ২৫৬ ম্যাচে ৩৪৮ উইকেট নিয়েছেন এবার আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের বোলিং মেন্টর লাসিথ মালিঙ্গা। ২৭৬ ম্যাচে ৩২৪ উইকেট সুনিল নারাইনের।

 

এখন পর্যন্ত শুধুমাত্র ক্যারিবীয় অলরাউন্ডার ডোয়াইন ব্রাভোর আছে এই ‘ডাবলের’ রেকর্ড। ৩৭৮ ম্যাচে তিনি করেছেন ৫ হাজার ৫৮৩ রান, উইকেট নিয়েছেন ৪১৪টি। আইপিএল খেলতে আসার আগে সাকিবের ২৫৪ ম্যাচে সংগ্রহ ছিল ৩ হাজার ৯৮০ রান। এখন ২৫৭ ম্যাচে তার রান ৪ হাজার ১৯। গড় ২০.৬১, হাঁকিয়েছেন ১৪টি ফিফটি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সাকিবের সংগ্রহ ১ হাজার ২৩৭ রান ও ৭৫ উইকেট।

 

আজ মোহালিতে কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে হয়তো সুযোগ পেলে একটি উইকেট নেবেন সাকিব, জায়গা করে নেবেন ব্রাভোর সঙ্গে অভিজাত এই ডাবলের ক্লাবে।

 


Top