১১ লাখ রোহিঙ্গার মধ্যে একটি পরিবারকে ফিরিয়ে নেয়া হাস্যকর: স্বরাষ্ট্রমন্ত্রী | daily-sun.com

১১ লাখ রোহিঙ্গার মধ্যে একটি পরিবারকে ফিরিয়ে নেয়া হাস্যকর: স্বরাষ্ট্রমন্ত্রী

ডেইলি সান অনলাইন     ১৫ এপ্রিল, ২০১৮ ১৬:৪৯ টাprinter

১১ লাখ রোহিঙ্গার মধ্যে একটি পরিবারকে ফিরিয়ে নেয়া হাস্যকর: স্বরাষ্ট্রমন্ত্রী

 

মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা ১১ লাখ রোহিঙ্গার মধ্যে একটি পরিবার ফিরিয়ে নেয়াকে হাস্যকর বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বলেন, যাদের ফিরিয়ে নেয়া হয়েছে তারা বাংলাদেশে প্রবেশ করেননি।

তারা নো ম্যান্স ল্যান্ডে রয়েছেন; যেটি মিয়ানমারের সীমা রেখার ভিতরে।  


রবিবার (১৫ এপ্রিল) রাজধানীর মতিঝিলে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত এক মত বিনিময় সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, মিয়ানমারের সীমানায় (নো ম্যান্স ল্যান্ডে) এখনও মোট ৬ হাজারের বেশি রোহিঙ্গা রয়েছে। তাদের ফেরত নেওয়ার জন্য আমরা বারবার বলার পরেও তারা নিচ্ছেন না।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির বাসায় ভাঙচুর ও হামলার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, যেই শিক্ষককে সবচেয়ে বেশি শ্রদ্ধা করি সেই ভিসির বাসায় ভাঙচুর ও লুটপাট হবে, এ দৃশ্য আমরা বিশ্বাস করতে পারিনি। এ ঘটনায় মোট পাঁচটি মামলা হয়েছে, যা তদন্তাধীন। তদন্ত শেষে এ বিষয়ে জানানো হবে।


উল্লেখ্য, মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে পাঁচজনের একটি পরিবারকে ফিরিয়ে নিয়েছে মিয়ানমার। তবে এই পরিবারটি বাংলাদেশের কোনো শরণার্থী শিবিরে ছিল না।

তারা 'নো ম্যান্স ল্যান্ড' থেকে প্রত্যাবাসিত হয়েছে বলে জানা যায়। রোহিঙ্গাদের ফিরে যাওয়া নিরাপদ নয়, জাতিসংঘের এমন সতর্কবার্তা সত্বেও ফিরিয়ে নেয়া হয়েছে পাঁচজনের এই পরিবারকে।


এ ব্যাপারে মিয়ানমার কর্তৃপক্ষ জানিয়েছে, পাঁচজনের একটি পরিবার শনিবারে 'প্রত্যাবাসন ক্যাম্পে' পৌঁছায় এবং তাদের আইডি কার্ড ও প্রয়োজনীয় সহায়তা দেয়া হয়েছে।


ওই রোহিঙ্গা পরিবারটিকে প্রত্যাবাসন ক্যাম্পে নিয়ে প্রয়োজনীয় উপকরণ ও ‘আইডি কার্ড’ দেয়ার ছবিও প্রকাশ করে মিয়ানমার।

 


Top