সিরিয়ায় মার্কিন মিত্রদের ১০৩ ক্ষেপণাস্ত্রের ৭১টি ভূপাতিত করার দাবি রাশিয়ার (ভিডিও) | daily-sun.com

সিরিয়ায় মার্কিন মিত্রদের ১০৩ ক্ষেপণাস্ত্রের ৭১টি ভূপাতিত করার দাবি রাশিয়ার (ভিডিও)

ডেইলি সান অনলাইন     ১৪ এপ্রিল, ২০১৮ ১৬:১৫ টাprinter

সিরিয়ায় মার্কিন মিত্রদের ১০৩ ক্ষেপণাস্ত্রের ৭১টি ভূপাতিত করার দাবি রাশিয়ার (ভিডিও)

- সিরিয়ার রাজধানী দামেস্কের উপকণ্ঠে সামরিক ঘাঁটিতে যুক্তরাষ্ট্র জোটের হামলায় বিস্ফোরণের দৃশ্য, সূত্র- আরটি

 

সিরিয়ায় বেসামরিক লোকদের ওপর রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হয়েছে এই অভিযোগে শনিবার ভোরে দেশটির অন্তত তিন শহরে হামলা চালিয়েছে আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্স। রাজধানী দামেস্ক, হোমস ও হামা শহরে সিরিয়া সরকারের সামরিক তথা রাসায়নিক অস্ত্রের স্থাপনা লক্ষ্য করে এখন পর্যন্ত শতাধিক ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে বলে দাবি করা হয়েছে।


তবে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অন্যতম মিত্র রাশিয়ার সেনাবাহিনী বলছে, পশ্চিমাদের ছোঁড়া ১০৩ টি ক্রুজ ক্ষেপণাস্ত্রের ৭১টিই ভূপাতিত করেছে সিরিয়ায় আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা।


এদিকে, রাশিয়ার জেনারেল স্টাফের কর্মকর্তারা বলেছেন, সিরিয়ার দামেস্ক এবং অন্যান্য শহরের পরিস্থিতি বর্তমানে শান্ত রয়েছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, পশ্চিমা হামলায় কোনো সিরীয় বেসামরিকের প্রাণহানি ঘটেনি।


তবে এ হামলার ঘটনার নিন্দা জানিয়েছে রাশিয়া। যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার দূত আনাতোলি আন্তোনোভ এক বিবৃতিতে বলেন, আবারও আমাদেরকে হুমকির মুখে ফেলা হয়েছে। আমরা সতর্ক করে বলছি, এ ধরনের হামলার জবাব না দিয়ে ছাড়বে না রাশিয়া।


তিনি আরও বলেন, অবশ্যই এর পরিণতি দেখতে হবে। হামলার ঘটনার জবাবে যা পরিণতি ঘটবে তার সবকিছুর দায় নিতে হবে ওয়াশিংটন, লন্ডন এবং প্যারিসকে।


আনাতোলি আন্তোনোভ আরও বলেন, রাশিয়ার প্রেসিডেন্টকে অপমানের ঘটনা কখনই গ্রহণযোগ্য নয়।

 


এদিকে যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের একযোগে সিরিয়া আগ্রাসনের ব্যাপারে আলোচনা করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠক ডেকেছে রাশিয়া। বার্তা সংস্থা এপি বলছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, সিরিয়ায় পশ্চিমা মিত্রদের নিয়ে যুক্তরাষ্ট্রের হামলা মানবিক বিপর্যয় ডেকে আনতে পারে।


মাত্র ১০ দিন আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা সহযোগীরা বলেছিলেন, সিরিয়া থেকে মার্কিন সামরিকবাহিনী প্রত্যাহার করে নেয়ার কথা ভাবছে যুক্তরাষ্ট্র। তারা বলেন, আগামী ছয় মাস অথবা তার বেশি সময়ের মধ্যে সিরিয়া থেকে সামরিক বাহিনী ডেকে পাঠাতে চান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু হঠাৎ সিরিয়ায় মার্কিন সামরিক অভিযান চালানোর নির্দেশ দেন ট্রাম্প। সিরিয়ায় বেসামরিকদের ওপর রাসায়নিক হামলার অভিযোগে ফ্রান্স ও ব্রিটেনকে নিয়ে অভিযানে নেতৃত্ব দিচ্ছে ওয়াশিংটন। গত সপ্তাহে বিদ্রোহী-নিয়ন্ত্রিত শহর পূর্ব গৌতার দুমায় সরকারি বাহিনীর রাসায়নিক হামলায় অন্তত ৭০ জন নিহত হয়েছে বলে অভিযোগ করে যুক্তরাষ্ট্র।

 

 

 


Top