নব আনন্দে জাগো | daily-sun.com

নব আনন্দে জাগো

ডেইলি সান অনলাইন     ১৩ এপ্রিল, ২০১৮ ২১:০৩ টাprinter

নব আনন্দে জাগো

আগামীকাল পয়লা বৈশাখ। ১৪২৫ বঙ্গাব্দের প্রথম দিন।

 নতুন বছরের প্রথম দিনে নতুন পোশাক-গয়না কিনতে বিপণি থেকে বিপণিতে ঘুরে বেড়াচ্ছেন তরুণ-তরুণেরা। বাঙালী সাংস্কৃতি আর ঐতিহ্যের অন্যতম প্রধান উৎসব বাংলা নববর্ষ। পঞ্জিকার পাতা উল্টে পুরানকে বিদায় জানিয়ে আবারো আসছে নতুন সূর্য, নতুন দিন আর নতুন বছর। বাংলা নববর্ষ-১৪২৫ বরণ করতে এখন সবাই উচ্ছ্বসিত। শিশু-শিশুর, তরুণ-তরুণী- বাঙালী মানেই সবার মনে এখন উৎসবের আমেজ। বাংলা বছরের প্রথম দিন পহেলা বৈশাখ উপলক্ষে ইতোমধ্যে রাজধানীসহ সারাদেশে আয়োজন করা হয়েছে বৈশাখী মেলাসহ নানা অনুষ্ঠানমালার। সবাই অধীর আগ্রহে এখন অপেক্ষা করছেন শুধু রাত পোহানোর।

 

 

বাংলা বর্ষবরণের অন্যতম প্রধান অনুষঙ্গ হল ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের মঙ্গল শোভাযাত্রা। এই বর্ণিল শোভাযাত্রায় যোগ দিতে এই দিন সকাল থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট ও ‘ছবির হাট’ এলাকা হয়ে ওঠে জনসমুদ্র।

হাজারো মানুষ, গান, ঢাকঢোল আর বাঁশির শব্দে মুখর হয়ে ওঠে চারুকলা চত্বর। এর সঙ্গে থাকে সমকালীন ঘটনার প্রেক্ষাপট নিয়ে একটি প্রধান প্রতীক। চারুকলার নবীন শিক্ষার্থী ও শিক্ষকেরা মাস খানেক ধরে এসব প্রতীক ও সাজসরঞ্জাম তৈরি করেন। এখানে শিক্ষার্থীদের আঁকা ছবি, চিত্রিত সরা, মুখোশ, কাগজের পাখিসহ বিভিন্ন শিল্পকর্ম বিক্রি করা হয় সুলভ মূল্যে।

 

 


Top