এবার আজীবন নির্বাচনে অযোগ্য নওয়াজ | daily-sun.com

এবার আজীবন নির্বাচনে অযোগ্য নওয়াজ

ডেইলি সান অনলাইন     ১৩ এপ্রিল, ২০১৮ ১৪:১৬ টাprinter

এবার আজীবন নির্বাচনে অযোগ্য নওয়াজ

 

পানামা পেপার্স কেলেঙ্কারিতে প্রধানমন্ত্রী পদে অযোগ্য হয়েছিলেন নওয়াজ শরীফ। এবার পাকিস্তানের নির্বাচনে আজীবনের জন্য তাকে অযোগ্য ঘোষণা করল দেশটির সর্বোচ্চ আদালত।

শুক্রবার (১৩ এপ্রিল) সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ সর্বসম্মতভাবে সাবেক এই প্রধানমন্ত্রীকে আজীবন নির্বাচনে অযোগ্য ঘোষণা করে রায় দিয়েছেন।  


এর ফলে পাকিস্তানের আর কোনো নির্বাচনে তিনি অংশ নিতে পারবেন না এবং দেশের পার্লামেন্টের সদস্যও হতে পারবেন না।


পাকিস্তানের সুপ্রিম কোর্ট বলেছে, আর্টিকেল ৬২(১) (এফ) অনুযায়ী যারা দোষী সাব্যস্ত হবেন তারা আজীবনের জন্য অযোগ্য ঘোষিত হবেন। আর এই হিসেবে নওয়াজ শরীফও আর কোনো দিন পার্লামেন্ট সদস্য হতে পারবেন না।  


এই তালিকায় আরো রয়েছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের নেতা জাহাঙ্গীর তারীন।  

 

তেহরিক-ই-ইনসাফের নেতা জাহাঙ্গীর তারীন


উল্লেখ্য, ৩ এপ্রিল ২০১৬ তারিখে দুনিয়ার প্রভাবশালী রাষ্ট্র ও সরকারপ্রধান এবং রাঘববোয়ালদের আর্থিক কেলেঙ্কারির তথ্য ফাঁস করে সাড়া ফেলে দেয় আলোচিত ‘পানামা পেপারস’। ফাঁস হওয়া ওই গোপন নথিতে অর্থ পাচারে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছেলের নাম উঠে আসায় নিজ দেশে চাপের মুখে পড়েন তিনি। বিরোধী দলগুলো থেকে তার পদত্যাগ দাবি করা হয়। ২০১৬ সালের ১ নভেম্বর নওয়াজ শরিফ ও তার পরিবারের সদস্যদের বিদেশে অবৈধ বিনিয়োগের অভিযোগ তদন্তে একটি তদন্ত কমিশন গঠন করে দেশটির সুপ্রিম কোর্ট।

পানামা পেপারস প্রকাশের পর বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই), জামায়াতে ইসলামিসহ কয়েকটি রাজনৈতিক দলের আবেদনের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত দেয় আদালত।


আদালতে তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হওয়ায় ২০১৭ সালের ২৮ জুলাই তাকে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণা করে রায় দেন দেশটির সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ। এরপর ওই দিনই এই রায় কাঁধে নিয়ে সরকারের সর্বোচ্চ পদ থেকে পদত্যাগ করেন তিনি।  


এরপর তার আসনটি শূন্য হলে ওই বছরের ১৭ সেপ্টেম্বর উপনির্বাচনের জয় পান তার স্ত্রী কুলসুম নওয়াজ। এর আগে ১৯৯৯ সালে পাকিস্তানের সাবেক স্বৈরশাসক জেনারেল পারভেজ মোশাররফের নেতৃত্বাধীন সামরিক অভ্যুত্থানের সময় কারাবন্দি নওয়াজের অনুপস্থিতিতে দলের নেতৃত্ব দিয়েছিলেন স্ত্রী কুলসুম নওয়াজ। ১৯৯৯ থেকে ২০০২ সাল পর্যন্ত তিনি পিএমএল-এনের প্রেসিডেন্ট ছিলেন। এই প্রথম তিনি কোন নির্বাচনে অংশগ্রহণ করেন এবং বিজয় লাভ করেন।

 

আরও পড়ুন:

 

গ্রেফতার হতে পারেন নওয়াজ শরীফ, সঙ্গে মেয়ে-জামাইও!

 

প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা নওয়াজপত্নীর

 

অন্তবর্তী প্রধানমন্ত্রী হিসেবে অনুমোদন পেতে পারেন শাহবাজ

 

প্রধানমন্ত্রীর পদ থেকে নওয়াজ শরিফের পদত্যাগ

 

পানামা পেপারস কেলেঙ্কারি: প্রধানমন্ত্রী পদে অযোগ্য নওয়াজ শরিফ

 

এমএস ওয়ার্ডের যে ফন্টের কারণে ফেঁসে যেতে পারেন নওয়াজ শরিফ

 

 


Top